বাংলাদেশে বিনিয়োগের সঠিক সময়: মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ড. ইউনূসের বৈঠক

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতে ড. ইউনূস বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান। জ্বালানি খাতে বিনিয়োগ প্রসারে আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন কর্মকর্তারা।

বাংলাদেশে বিনিয়োগের সঠিক সময় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ড. ইউনূসের বৈঠক


বাংলাদেশে মার্কিন বিনিয়োগকে স্বাগত জানিয়ে ড. ইউনূসের আহ্বান

বাংলাদেশে আরও মার্কিন বিনিয়োগকে স্বাগত জানিয়ে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকার দেশের ব্যবসায়িক পরিবেশ উন্নয়নে এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে নানা পদক্ষেপ নিয়েছে। মঙ্গলবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় একটি মার্কিন ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি বলেন, “আপনারা সঠিক সময়ে বাংলাদেশে এসেছেন।”

এক্সিলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান স্টিভেন কোবোসের নেতৃত্বে এই প্রতিনিধি দলটি ড. ইউনূসের সঙ্গে বৈঠক করেন। সাক্ষাৎকালে স্টিভেন কোবোস বলেন, “অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার ফলে ব্যবসার আস্থা বৃদ্ধি পেয়েছে।” তিনি আরও জানান, “আমেরিকান কোম্পানিগুলোর বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ উল্লেখযোগ্যভাবে বেড়েছে।”

জ্বালানি খাতে বিনিয়োগ প্রসারিত করার পরিকল্পনা

কোবোস জানান, তার কোম্পানি বাংলাদেশের জ্বালানি খাতে এবং কার্বন নিঃসরণ হ্রাসে আরও বিনিয়োগ করতে আগ্রহী। বর্তমানে এক্সিলারেট এনার্জি দেশের দুটি ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিট (FSRU) পরিচালনা করছে, যা প্রতিদিন ১.১ বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করে। এই সরবরাহ দেশের দৈনিক চাহিদার প্রায় ৩৪ শতাংশ পূরণ করছে।

প্রতিনিধি দল জানিয়েছে, তারা এলএনজি সরবরাহ বাড়ানোর পরিকল্পনা করছে এবং আরও নতুন বিনিয়োগের সুযোগ খতিয়ে দেখছে। পিটার হাস, যিনি ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন এবং এখন এক্সিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক অ্যাডভাইজার, বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়াও কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ডেরেক ও র‌্যামন ওয়াংডি এবং আবাসিক ব্যবস্থাপক হাবিব ভূঁইয়াও অংশ নেন।

মার্কিন সফর এবং বিনিয়োগ আকর্ষণের প্রচেষ্টা

সম্প্রতি ড. মুহাম্মদ ইউনূস মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময় ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন, যেখানে ৫০টি সদস্য কোম্পানি উপস্থিত ছিল। অনুষ্ঠানে ড. ইউনূস বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে বলেন, “বাংলাদেশে এখন বিনিয়োগের যথোপযুক্ত সময়।”

প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান আশিক চৌধুরী, জ্বালানি সচিব সাইফুল ইসলাম এবং প্রধান উপদেষ্টার এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ। আলোচনায় বিনিয়োগ ও ব্যবসা-বান্ধব পরিবেশ নিশ্চিত করার বিষয়ে উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top