জুমার দিনের বিশেষ আমল ও ফজিলত | ইসলামিক নিয়মাবলি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: জুমার দিন সপ্তাহের শ্রেষ্ঠ দিন। এই দিনের বিশেষ আমল ও ফজিলত সম্পর্কে বহু হাদিস রয়েছে। সূরা আল কাহফ, সূরা দুখান তেলাওয়াত, দরুদ পাঠ ও দোয়া-মোনাজাতের গুরুত্ব অপরিসীম।

জুমার দিনের ফজিলত ও বিশেষ আমল



জুমার দিনের ফজিলত ও বিশেষ আমল

জুমার দিনটি ইসলামের দৃষ্টিতে অত্যন্ত ফজিলতপূর্ণ এবং বরকতময়। হাদিসে এর মহত্ব ও বিশেষ আমলের ব্যাপারে অনেক আলোচনা রয়েছে। অন্যান্য দিনের চেয়ে এই দিনটির গুরুত্ব বেশি হওয়ায়, মুসলিমদের জন্য এই দিনটি বিশেষ আমল ও ইবাদতের জন্য নির্ধারিত। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিন গোসল করে প্রথমে মসজিদে হাজির হয়, সে যেন একটি উট কোরবানি করল; দ্বিতীয় যে ব্যক্তি মসজিদে প্রবেশ করে, সে যেন একটি গরু কোরবানি করল; তৃতীয় যে ব্যক্তি মসজিদে প্রবেশ করে, সে যেন একটি ছাগল কোরবানি করল...’ (বুখারি: ৮৮১)। এটি জুমার দিনের মহান ফজিলতের প্রমাণ।

জুমার দিনের বিশেষ আমল:

১. বেশি ইবাদত করা: মহান আল্লাহ তাআলা জুমার দিনকে বিশেষভাবে ইবাদতের জন্য বেছে নিয়েছেন। তাই এই দিনে বেশি বেশি ইবাদত করা উচিত।

২. মাগরিব ও এশায় বিশেষ কিরাত: জুমার রাতে মাগরিব নামাজে সূরা কাফিরুন ও সূরা ইখলাস এবং এশায় সূরা জুমা ও সূরা মুনাফিকুন তেলাওয়াত করা সুন্নত। (আস-সুনানুল কুবরা, হাদিস : ৫৯৪০)

৩. সূরা দুখান তেলাওয়াত: জুমার রাতে সূরা দুখান তেলাওয়াত করা সম্পর্কে হাদিসে বলা হয়েছে, যে ব্যক্তি তা করবে, আল্লাহ তাকে ক্ষমা করবেন। (তিরমিজি, হাদিস: ২৮৮৯)

৪. ফজর নামাজে বিশেষ কিরাত: জুমার ফজর নামাজের প্রথম রাকাতে সূরা সিজদা এবং দ্বিতীয় রাকাতে সূরা দাহর পড়া সুন্নত। (বুখারি, হাদিস: ৮৫১)

৫. সূরা আল কাহফ তেলাওয়াত: জুমার দিনে সূরা আল কাহফ পড়ার বিশেষ ফজিলত রয়েছে। যে ব্যক্তি তা করবে, তার জন্য দুই জুমার মধ্যবর্তী সময় আলোকিত থাকবে। (সুনানুল-বায়হাকি)

৬. কেয়ামতের ভয়াবহতা স্মরণ: জুমার দিন কেয়ামত সংঘটিত হবে। তাই এই দিনটি কেয়ামতের ভয়াবহতা স্মরণ করা উচিত।

৭. দরুদ পাঠ: রাসূলুল্লাহ (সা.)-এর প্রতি বেশি বেশি দরুদ পাঠ করা উচিত। (ইবনু মাজাহ, হাদিস: ১৬৩৭)

৮. দান-সদকা করা: জুমার দিন দান-সদকা অন্যান্য দিনের তুলনায় অধিক ফজিলতপূর্ণ।

৯. পিতা-মাতার কবর জিয়ারত: পিতা-মাতা মারা গেলে, জুমার দিন তাদের কবর জিয়ারত করা উত্তম আমল হিসেবে বর্ণিত হয়েছে।

১০. আসর থেকে মাগরিব দোয়া: জুমার দিনের আসর থেকে মাগরিবের সময় বিশেষভাবে দোয়া কবুল হয়। তাই এই সময় আল্লাহর কাছে কল্যাণ ও ক্ষমা প্রার্থনা করা উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top