ডিমের দাম কমলেও মুরগি ও সবজির বাজারে অস্থিরতা

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: সরকারি পদক্ষেপে ডিমের দাম কমতে শুরু করলেও মুরগি ও সবজির বাজারে অস্বাভাবিক ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। ভোক্তারা পাচ্ছেন মিশ্র প্রতিক্রিয়া।

ডিমের দাম কমলেও মুরগি ও সবজির বাজারে অস্থিরতা


বাজারে বিগত কয়েক সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখী থাকা ডিমের দাম ক্রমশ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গিয়েছিল। তবে সরকারের একাধিক পদক্ষেপের ফলে এখন সেই দাম কমতে শুরু করেছে। ডিমের শুল্কছাড়, আমদানি অনুমতি এবং বাজারে অভিযান চালানোর ফলে এর সুফল মিলছে। তবে ডিমের দামে স্বস্তি আসার সঙ্গে সঙ্গেই সোনালি ও ব্রয়লার মুরগির দামে অস্বাভাবিক বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে।

ডিমের বাজারে স্বস্তির ছোঁয়া

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি ডজন ডিমের দাম ১৫০-১৬০ টাকায় নেমে এসেছে। এর আগে ডিমের দাম ১৮০ টাকায় পৌঁছেছিল, যা নিয়ে ব্যাপক আলোচনা হয়। বাজার নিয়ন্ত্রণে রাখতে সরকার শুল্ক ছাড় দিয়ে ডিম আমদানির অনুমতি দেয় এবং নির্দিষ্ট দামে বিক্রির নির্দেশ দেয়

বাজার অভিযান এবং কর্পোরেট ও খামারিদের সরবরাহ বাড়ানোর ফলে ডিমের দাম কমছে বলে বিক্রেতারা জানিয়েছেন। সরকারের পক্ষ থেকে নতুন করে আরও সাড়ে চার কোটি ডিম আমদানির ঘোষণা দেওয়া হয়েছে, যা বাজার স্থিতিশীল রাখতে ভূমিকা রাখবে।

সোনালি ও ব্রয়লার মুরগির দামে অস্বাভাবিক ঊর্ধ্বগতি

ডিমের দাম কমলেও ব্রয়লার ও সোনালি মুরগির বাজারে ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। ব্রয়লার মুরগির দাম দুই সপ্তাহের ব্যবধানে ১০ টাকা বৃদ্ধি পেয়ে ২০৫-২১৫ টাকা কেজিতে পৌঁছেছে।

অন্যদিকে, সোনালি মুরগির দাম হঠাৎ করে কেজিতে ৫০ টাকা বৃদ্ধি পেয়ে ৩২০-৩৩০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ২৭০-২৮০ টাকার মধ্যে ছিল।

কারওয়ান বাজারের বিক্রেতারা জানাচ্ছেন, বন্যা ও বৃষ্টির কারণে সরবরাহ কমে যাওয়ায় পাইকারি বাজারে মুরগির সংকট দেখা দিয়েছে। পাইকাররা সরবরাহ হ্রাসের অজুহাত দেখিয়ে দাম বাড়াচ্ছে বলে অভিযোগ করেন তারা।

সবজি ও কাঁচামরিচের দাম কিছুটা কমেছে

সবজির বাজারে সামান্য কমতি দেখা গেলেও সাধারণ মানুষের স্বস্তি তেমন আসেনি। পেঁপে তুলনামূলক কম দামে ৫০ টাকায় পাওয়া গেলেও, পটল, ঢেঁড়স, বরবটি, এবং বেগুনের দাম যথাক্রমে ৮০ থেকে ১৪০ টাকার মধ্যে রয়েছে।

কাঁচামরিচের দামও কিছুটা কমেছে। এখন কেজি ২৪০ থেকে ৩০০ টাকায় পাওয়া যাচ্ছে। তবে কিছু খুচরা বিক্রেতা এখনো এক পোয়া (২৫০ গ্রাম) ৮০-১০০ টাকায় বিক্রি করছেন।

তেল ও চিনির বাজারে শুল্কছাড়ের প্রভাব

অন্তর্বর্তীকালীন সরকার তেল ও চিনিতে শুল্কছাড় দিয়েছে। পাইকারিতে চিনির দাম কিছুটা কমে বস্তাপ্রতি (৫০ কেজি) ১০০-২০০ টাকা পর্যন্ত হ্রাস পেয়েছে। তবে খুচরা বাজারে এর প্রভাব পড়তে কিছুদিন সময় লাগবে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

সরকারি উদ্যোগের প্রভাব ও বাজারের ভবিষ্যৎ

সরকারি পদক্ষেপে ডিম ও নিত্যপণ্যের বাজারে ইতিবাচক পরিবর্তন আসতে শুরু করলেও মুরগি ও সবজির দামে অস্থিরতা জনসাধারণকে নতুন চাপে ফেলছে। বাজার স্থিতিশীল রাখতে সরবরাহ নিশ্চিত ও বাজার মনিটরিং বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top