রাষ্ট্রপতির পদচ্যুতি নিয়ে সাংবিধানিক সংকট ও রাজনৈতিক মতভেদ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বাংলাদেশের রাষ্ট্রপতির পদত্যাগে তৈরি হয়েছে সাংবিধানিক সংকটের সম্ভাবনা, গণআন্দোলন ও রাজনৈতিক মতভেদের প্রেক্ষিতে সমঝোতার দাবি উঠছে।

রাষ্ট্রপতির পদচ্যুতি নিয়ে সাংবিধানিক সংকট ও রাজনৈতিক মতভেদ


বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের পদচ্যুতির দাবিতে গণআন্দোলন শুরু হওয়ায় রাষ্ট্রপতিকে সরানো নিয়ে সরকারের সিদ্ধান্ত ও পদক্ষেপে সৃষ্টি হয়েছে নানা প্রশ্ন। রাষ্ট্রপতির পদত্যাগ বা অপসারণে সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হবে বলে বিএনপি উদ্বেগ প্রকাশ করেছে। বিএনপির দাবী, রাষ্ট্রপতি পদত্যাগ করলে বর্তমানে স্পিকার বা সংসদ বিলুপ্ত থাকায় দেশের সংবিধানে উল্লেখিত সঠিক প্রক্রিয়া নেই। বিএনপির দাবি, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি স্পিকারের নিকট পদত্যাগ করবেন এবং শুধুমাত্র সংসদই তাঁকে অপসারণ করতে পারে। বর্তমান পরিস্থিতিতে রাষ্ট্রপতির পদত্যাগের ফলে দেশে সাংবিধানিক সংকট সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে দলটি।

এদিকে, ছাত্র জনতার গণআন্দোলনকারীরা রাষ্ট্রপতির অপসারণের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা সরকারকে দাবির প্রতি বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। সরকারের উপদেষ্টা পরিষদের এক বৈঠকে রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে আলাপ আলোচনা হয়েছে। এই পরিস্থিতিতে সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, রাষ্ট্রপতির থাকা না থাকার বিষয়টি আইনগত বা সাংবিধানিক নয়, বরং এটি রাজনৈতিক সমঝোতার মাধ্যমে সমাধান হতে পারে। তিনি আরও জানান, দেশের স্থিতিশীলতা, নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষাই সরকারের প্রথম অগ্রাধিকার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান বলছেন, রাষ্ট্রপতিকে অপসারণ করতে গেলে সংবিধানের বাইরে গিয়ে সিদ্ধান্ত নিতে হবে, যা একটি খারাপ নজির হতে পারে। তিনি বলেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির অপসারণ বা পদত্যাগের সুনির্দিষ্ট প্রক্রিয়া না থাকায় এই পদক্ষেপটি সংবিধানের বাইরে গিয়ে নিতে হতে পারে। এ নিয়ে বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি হতে পারে এবং নতুন রাষ্ট্রপতি নিয়োগে জাতীয় ঐক্য প্রয়োজন হবে

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক দিল রওশন জিন্নাত আরা নাজনীন মনে করেন, গণআন্দোলন ও জনগণের চাহিদার ভিত্তিতে অন্তর্বর্তী সরকার গঠন হয়েছে এবং গণআন্দোলনের চাপে রাষ্ট্রপতিকে পদত্যাগ করতে হলে সংবিধান কোনো বাধা নয়। তিনি বলেন, “সংবিধানের শুরুতেই লেখা আছে জনগণই ক্ষমতার মালিক, তাই জনগণের ইচ্ছায় রাষ্ট্রপতির পরিবর্তন করা গেলে সংবিধানের ভঙ্গ হবে না।”

এই সংকটের প্রেক্ষাপটে দেশের রাজনৈতিক ভবিষ্যৎ ও সংবিধান সংস্কারের প্রয়োজনীয়তা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, রাষ্ট্রপতির পরিবর্তন করতে হলে সকল রাজনৈতিক দল, পেশাজীবী, ও নাগরিক সমাজের সমর্থনে এ বিষয়ে সমঝোতার মাধ্যমে সমাধানে আসতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top