গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশনের কর অব্যাহতি ২০২৯ পর্যন্ত

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ২০২৯ সাল পর্যন্ত কর অব্যাহতি সুবিধা পেল গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশন। এনবিআর থেকে প্রকাশিত গেজেটে কর অব্যাহতির বিস্তারিত শর্তাবলী তুলে ধরা হয়েছে।

গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশনের কর অব্যাহতি ২০২৯ পর্যন্ত



চার বছর পর আবারও আয়করমুক্ত সুবিধা পেল গ্রামীণ ব্যাংক ও আস-সুন্নাহ ফাউন্ডেশন। নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক ২০২৯ সালের ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা ভোগ করবে। একই শর্তে ২০২৯ সালের জুন পর্যন্ত কর অব্যাহতি দেওয়া হয়েছে অলাভজনক ধর্মীয় দাতব্য সংস্থা আস-সুন্নাহ ফাউন্ডেশনকে। এ সংস্থাটি ইসলামিক শিক্ষা, দাওয়াত, মানবকল্যাণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বৃহস্পতিবার পৃথক গেজেট প্রকাশের মাধ্যমে এ তথ্য জানায়। গেজেটে বলা হয়, কর অব্যাহতির শর্তস্বরূপ নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিলসহ অন্যান্য আইন ও শর্তাবলী মেনে চলতে হবে। এই কর অব্যাহতি গ্রামীণ ব্যাংক পেয়েছে তার মূল আইন, "গ্রামীণ ব্যাংক অধ্যাদেশের ৩৩ ধারার আওতায়", যা প্রতিষ্ঠানটির গঠনের সময় থেকে কার্যকর রয়েছে।

১৯৮৩ সালে সামরিক অধ্যাদেশের মাধ্যমে প্রতিষ্ঠিত হওয়া গ্রামীণ ব্যাংক ক্ষুদ্র ঋণের মাধ্যমে দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ব্যাংকটির প্রতিষ্ঠাতা এবং বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ছিলেন ২৮ বছর ধরে এ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক ও ড. ইউনূসের শান্তিতে নোবেল পুরস্কার লাভ ক্ষুদ্রঋণ আন্দোলনের আন্তর্জাতিক স্বীকৃতি এনে দেয়।

অন্যদিকে, আস-সুন্নাহ ফাউন্ডেশন, যার চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ, বাংলাদেশভিত্তিক একটি অলাভজনক ধর্মীয় দাতব্য সংস্থা হিসেবে শিক্ষা, দাওয়াত, ও মানবকল্যাণে কাজ করে আসছে। সাম্প্রতিক বছরগুলোতে বিশেষ করে বন্যা-ত্রাণ কার্যক্রমে এ সংস্থাটি বিশেষ ভূমিকা রেখেছে, যা দেশজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছে। তাদের দানকৃত আয়ের ওপরও কর অব্যাহতি ২০২৯ সালের জুন পর্যন্ত বলবৎ থাকবে।

সংকটাপন্ন মানুষদের সহায়তা এবং ধর্মীয় সেবামূলক কার্যক্রমে এই দুটি প্রতিষ্ঠান নিজেদের আলাদা অবস্থান তৈরি করেছে। কর অব্যাহতি সুবিধার ফলে তারা আগামীতেও তাদের কার্যক্রম আরও বিস্তৃতভাবে পরিচালনা করতে পারবে, যা দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য সহায়ক হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top