গুগল ক্রোমের পুরোনো ভার্সনে নিরাপত্তা ঝুঁকি: দ্রুত আপডেট করার পরামর্শ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: গুগল ক্রোমের পুরোনো ভার্সনে একাধিক নিরাপত্তা দুর্বলতা খুঁজে পেয়েছে সিইআরটি-ইন। হ্যাকারদের আক্রমণ থেকে রক্ষা পেতে দ্রুত ব্রাউজার আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে।

গুগল ক্রোমের পুরোনো ভার্সনে নিরাপত্তা ঝুঁকি দ্রুত আপডেট করার পরামর্শ



গুগল ক্রোম, বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ওয়েব ব্রাউজার, সম্প্রতি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) গুগল ক্রোমের পুরোনো ভার্সনে একাধিক নিরাপত্তা দুর্বলতা খুঁজে পেয়েছে, যা হ্যাকারদের সাইবার আক্রমণের সুযোগ করে দিচ্ছে। তাই উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স ব্যবহারকারীদের তাদের ব্রাউজার আপডেট করার জন্য সতর্ক করা হয়েছে।

পুরোনো ক্রোম ভার্সনের দুর্বলতা:

সিইআরটি-ইন কর্তৃক প্রকাশিত সতর্কতায় বলা হয়েছে, গুগল ক্রোমের ভার্সন ১২৯.০.৬৬৬৮.৭০/.৭১ এর আগের সংস্করণগুলোতে অনেক দুর্বলতা রয়েছে। এই দুর্বলতাগুলো সাইবার অপরাধীদের হাতিয়ার হতে পারে, যার মাধ্যমে তারা ডিনায়াল অফ সার্ভিস (DoS) আক্রমণ করতে সক্ষম। হ্যাকাররা প্রথমে বিশেষভাবে তৈরি একটি অনুরোধ বার্তা পাঠাবে, যা কম্পিউটার বা ল্যাপটপের সিস্টেমে প্রবেশ করে ব্রাউজারকে ক্র্যাশ করতে সক্ষম হবে। এর ফলে সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ সাইবার অপরাধীদের হাতে চলে যেতে পারে।

গুগল ক্রোমের পুরোনো ভার্সনে কীভাবে হ্যাকাররা আক্রমণ করতে পারে?

ক্রোমের পুরোনো ভার্সনের নিরাপত্তা দুর্বলতাগুলো ব্যবহার করে হ্যাকাররা ডিনায়াল-অফ-সার্ভিস (DoS) আক্রমণ চালাতে পারে। এর মাধ্যমে তারা সিস্টেমে প্রবেশ করে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করতে, সিস্টেমের নিয়ন্ত্রণ নিতে, এমনকি পুরো ব্রাউজারটি অকেজো করে দিতে পারে।

কিভাবে নিজেকে রক্ষা করবেন:

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, গুগল ক্রোমের সর্বশেষ ভার্সনটি ব্যবহার করা সবচেয়ে নিরাপদ উপায়। যারা এখনও পুরোনো ভার্সন ব্যবহার করছেন, তাদের দ্রুত আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে। গুগল ক্রোমের আপডেট পদ্ধতি খুব সহজ। ব্রাউজারের সেটিংসে গিয়ে “About Chrome” এ ক্লিক করে সেখান থেকে আপডেট করা যাবে।

কেন আপডেট করা জরুরি:

পুরোনো ব্রাউজার ভার্সন ব্যবহার করলে শুধুমাত্র তথ্য চুরির ঝুঁকি নয়, বরং ব্যক্তিগত, ব্যাংকিং তথ্যসহ নানা গোপন তথ্যও হ্যাক হতে পারে। এছাড়া ডস আক্রমণ ছাড়াও আরও বড় ধরনের সাইবার আক্রমণের শিকার হওয়ার আশঙ্কা থাকে। তাই আপনার সাইবার নিরাপত্তা সুনিশ্চিত করতে গুগল ক্রোমের সর্বশেষ সংস্করণটি ব্যবহার করা অত্যন্ত জরুরি।

আপডেট করার পদ্ধতি:

১. গুগল ক্রোম ওপেন করুন। ২. ডান কোণে থাকা মেনুতে ক্লিক করে “Settings” এ যান। ৩. বামপাশের মেনু থেকে “About Chrome” নির্বাচন করুন। ৪. আপডেট পদ্ধতি শুরু হবে, এবং আপডেট সম্পন্ন হলে ব্রাউজারটি রিস্টার্ট করুন।

গুগল ক্রোমের সর্বশেষ আপডেট ব্যবহার করলে আপনি নতুন ফিচারগুলোর পাশাপাশি সর্বোচ্চ নিরাপত্তাও পাবেন, যা হ্যাকারদের আক্রমণ থেকে আপনাকে সুরক্ষা দেবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top