সৌদি সরকারের সম্মতি: সমুদ্রপথে হজযাত্রী প্রেরণের প্রস্তাব অনুমোদিত

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বাংলাদেশ থেকে সমুদ্রপথে হাজযাত্রী প্রেরণে সম্মতি দিয়েছে সৌদি সরকার। ২০২৪ সালে পরীক্ষামূলকভাবে দুই-তিন হাজার হাজযাত্রী জাহাজযোগে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে।

সৌদি সরকারের সম্মতি সমুদ্রপথে হজযাত্রী প্রেরণের প্রস্তাব অনুমোদিত



সমুদ্রপথে হাজযাত্রী প্রেরণে সৌদি সরকারের সম্মতি

বাংলাদেশ থেকে সমুদ্রপথে হাজযাত্রী পাঠানোর প্রস্তাবে সম্মতি জানিয়েছে সৌদি আরব। গত রবিবার (৬ অক্টোবর) সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি হজ ও উমরাহ মন্ত্রী ড. তাওফিক ফাউযান আল রাবিয়া এবং বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের ধর্ম বিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনের মধ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সৌদি মন্ত্রী জানান, সমুদ্রপথে হাজযাত্রী প্রেরণে সৌদি সরকারের কোনো আপত্তি নেই, তবে বন্দর কর্তৃপক্ষের সাথে আলোচনা এবং বাংলাদেশের জাহাজ কোম্পানির সাথে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ আবুবকর সিদ্দীক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ সরকার পরীক্ষামূলকভাবে ২০২৪ সালে দুই থেকে তিন হাজার হাজযাত্রীকে জাহাজযোগে প্রেরণের পরিকল্পনা করছে।

বৈঠকের প্রধান বিষয়বস্তু:

বৈঠকে হজ এজেন্সিগুলোর কোটা পুনর্নির্ধারণ, বায়োমেট্রিক পদ্ধতি আপগ্রেড, এবং হজযাত্রীদের জন্য মাল্টিপল ভিসা ইস্যু নিয়ে আলোচনা হয়। ২০২৩ ও ২০২৪ সালে হজযাত্রীদের লাগেজ হারিয়ে যাওয়ার সমস্যা নিয়েও সৌদি হজ মন্ত্রী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

এ বছর সৌদি আরব প্রতি এজেন্সিকে কমপক্ষে দুই হাজার হাজী প্রেরণের কোটা নির্ধারণ করেছে। বাংলাদেশ পক্ষ থেকে ২০২৪ সালে এজেন্সি প্রতি কোটা দুইশত পঞ্চাশ জন পুনঃনির্ধারণের অনুরোধ জানানো হয়।

কাবা শরিফের গিলাফ উপহার:

এই বৈঠক শেষে ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনকে কাবা শরিফের গিলাফ উপহার দেন সৌদি ধর্ম বিষয়ক মন্ত্রী। এ উপহারকে তিনি ধর্মীয় সম্প্রীতির প্রতীক হিসেবে উল্লেখ করেছেন। কাবা শরিফের গিলাফ প্রতিবছর হজের সময় পরিবর্তন করা হয় এবং পুরোনো গিলাফের অংশ বিশেষ সম্মাননা হিসেবে বিশ্ব মুসলিম নেতৃবৃন্দকে উপহার দেওয়া হয়।

ড. খালিদ হোসেন মক্কা সফরে হজ মিশনেও অংশ নেন। সেখানে তিনি বাংলাদেশের হজযাত্রীদের বিমানভাড়া, বাড়ি ভাড়া এবং সমুদ্রপথে হজযাত্রী প্রেরণের মাধ্যমে হজের খরচ কমানোর প্রস্তাব তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন, এই উদ্যোগগুলো হজযাত্রীদের জন্য উপকার বয়ে আনবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top