রাষ্ট্রপতির পদত্যাগ ও অভিশংসন: বিপ্লবী সরকার ও সংবিধান

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: রাষ্ট্রপতির পদত্যাগের গুঞ্জনে উঠছে প্রশ্ন। বিপ্লবী সরকার কি সংবিধান মেনে চলবে, নাকি বৈপ্লবিক পদক্ষেপ নেবে? 

রাষ্ট্রপতির পদত্যাগ ও অভিশংসন বিপ্লবী সরকার ও সংবিধান


সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে গেছেন বলে বিভিন্ন সূত্র থেকে বলা হলেও, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সম্প্রতি এক সাক্ষাৎকারে দাবি করেছেন যে শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই। রাষ্ট্রপতির এই মন্তব্যের পর তাকে নিয়ে দেশে তুমুল আলোচনা ও সমালোচনা শুরু হয়েছে। এ নিয়ে ছাত্র-জনতার আন্দোলনের ডাক দিয়েছেন হাসনাত আবদুল্লাহ।

এদিকে, রাষ্ট্রপতির পদত্যাগ কিংবা অভিশংসনের বিষয়ে সংবিধান কি বলে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী বলেন, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার বিপ্লবের মাধ্যমে গঠিত হয়েছে এবং এটি একটি বিপ্লবী সরকার হিসেবে বিবেচিত হওয়া উচিত। তিনি বলেন, "বিপ্লবী সরকারকে সংবিধান মেনে চলার প্রয়োজন নেই; বরং জনগণের পক্ষে সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করাই তাদের মূল লক্ষ্য হওয়া উচিত।"

রাষ্ট্রপতির পদত্যাগের সম্ভাবনা নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি অসুস্থতা বা দায়িত্ব পালনে অসমর্থ হলে স্পিকার তার দায়িত্ব পালন করবেন, কিন্তু বর্তমান পরিস্থিতিতে সংসদ ভেঙে গেছে, স্পিকার পদত্যাগ করেছেন এবং ডেপুটি স্পিকার কারাবন্দি। ফলে রাষ্ট্রপতি পদত্যাগ করলে একটি সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হতে পারে।

অনেকেই মনে করেন, বর্তমান সরকারের উচিত সংবিধানের সীমাবদ্ধতার বাইরে গিয়ে বৈপ্লবিক পদক্ষেপ নেওয়া, যেহেতু সরকার এখন একটি বিশেষ অবস্থার মধ্যে কাজ করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top