এক মাসে বাংলাদেশের রিজার্ভ বেড়ে ২৪ কোটি ডলার

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এক মাসে ২৪ কোটি ডলার বেড়ে ২ হাজার ৫৩০ কোটি ৩ লাখ ডলারে দাঁড়িয়েছে।

এক মাসে বাংলাদেশের রিজার্ভ বেড়ে ২৪ কোটি ডলার
এক মাসে রিজার্ভ বাড়লো ২৪ কোটি ডলার, রিজার্ভ বৃদ্ধির কারণ বিশ্লেষণ


বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত এক মাসে ২৪ কোটি ২ লাখ ১০ হাজার ডলার বেড়েছে। তবে নিট ব্যবহারযোগ্য রিজার্ভের পরিমাণ ১৪ বিলিয়ন ডলারের নিচে অবস্থান করছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব অনুযায়ী, বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভের মোট পরিমাণ ১ হাজার ৯৮০ কোটি ৭৮ লাখ ২০ হাজার ডলার (বিপিএম৬)। এক মাস আগে, ২৫ সেপ্টেম্বর রিজার্ভের পরিমাণ ছিল ১ হাজার ৯৫৬ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ডলার

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করে জানায়, সর্বশেষ বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ মোট রিজার্ভের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৩০ কোটি ৩ লাখ ডলার। এক মাস আগে মোট রিজার্ভ ছিল ২ হাজার ৪৬৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার ডলার। ফলে গ্রস রিজার্ভ বেড়েছে ৬২ কোটি ১৮ লাখ ডলার

রিজার্ভ বৃদ্ধির কারণ

রিজার্ভ বৃদ্ধির কারণ হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর জানান, রিজার্ভের ক্ষয়রোধ করার কারণে এটি বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, "আগের সরকারের আমলে রিজার্ভ প্রতি মাসে ১ দশমিক ৩ বিলিয়ন (১৩০ কোটি) ডলার করে কমে আসছিল, তবে এখন তা একটি ইতিবাচক প্রবণতায় ফিরছে।"

তিনি আরও বলেন, "কেন্দ্রীয় ব্যাংকের প্রাথমিক লক্ষ্য হচ্ছে, আগামী দুই মাসের মধ্যে বাকি ঋণ পরিশোধ করে নভেম্বর-ডিসেম্বরের মধ্যে ঋণমুক্ত হওয়া। যদি এটি সম্ভব হয়, তবে বাজারে তারল্য পরিস্থিতির উন্নতি হবে।"

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top