গণ–অভ্যুত্থান ঘিরে সহিংসতায় সারা দেশে ৯৮৬ জনের মৃত্যু

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: গণ–অভ্যুত্থান ঘিরে সারা দেশে সহিংসতায় ৯৮৬ জন নিহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে ৭৭ শতাংশ নিহত হয়েছেন বলে প্রতিবেদনে উঠে এসেছে।

গণ–অভ্যুত্থান ঘিরে সহিংসতায় সারা দেশে ৯৮৬ জনের মৃত্যু
গণ–অভ্যুত্থানে সহিংসতায় মৃত্যু সংখ্যা নিয়ে প্রতিবেদন: ৯৮৬ জনের জীবনহানি


গণ–অভ্যুত্থান ঘিরে সহিংসতায় সারা দেশে ৯৮৬ জনের মৃত্যু ঘটেছে বলে জানিয়েছে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)। নিহতদের মধ্যে ৮৬৮ জনের পরিচয় পাওয়া গেলেও ১১৮ জন অজ্ঞাতপরিচয়। নিহতদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নিহত হয়েছেন। এইচআরএসএসের প্রতিবেদনে উঠে এসেছে, এই হতাহতের প্রধান কারণ হিসেবে গুলিবিদ্ধ হওয়ার ঘটনা শীর্ষে রয়েছে।

এই সহিংসতার প্রধান কেন্দ্র ছিল রাজধানী ঢাকা ও তার আশপাশের এলাকাগুলো। ঢাকা বিভাগে ৬১৪ জনের মৃত্যু ঘটেছে, যা দেশের অন্যান্য বিভাগের তুলনায় অনেক বেশি। বরিশাল বিভাগে সবচেয়ে কম, মাত্র ১২ জন নিহত হয়েছেন। আন্দোলনের কেন্দ্রবিন্দুতে থাকা ছাত্র-জনতা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তথ্য থেকে জানা যায়। শিক্ষার্থী ও শ্রমজীবী মানুষের মধ্যে ৭১ শতাংশের বেশি হতাহতের ঘটনা ঘটেছে, যা আন্দোলনের সামাজিক প্রভাবের গভীরতা নির্দেশ করে।

গুলির কারণে মৃত্যু সর্বাধিক

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, নিহতদের মধ্যে ৭৭ শতাংশ গুলিতে মারা গেছেনআগুনে পুড়ে মারা গেছেন ১০ শতাংশ এবং পেটানোর কারণে মারা গেছেন ১০ শতাংশ। অন্যান্য কারণে মৃত্যু হয়েছে ৩ শতাংশ ব্যক্তির। পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে নিহত হওয়ার হার সবচেয়ে বেশি, যা এই প্রতিবাদের সময়কালে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির দিক নির্দেশ করে।

বয়সভিত্তিক এবং পেশাভিত্তিক তথ্য

১৮ বছরের কম বয়সী শিশু ও তরুণদের মধ্যে হতাহতের সংখ্যা উল্লেখযোগ্য, যা গণ–অভ্যুত্থানে যুবসমাজের অংশগ্রহণের মাত্রা স্পষ্ট করে। ১৮ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ১২৭ জন নিহত হয়েছেন, যার মধ্যে কমপক্ষে ১৩ জন মেয়েশিশু ও নারী। শিক্ষার্থীদের মৃত্যু সংখ্যা ছিল অত্যন্ত বেশি, যা মোট নিহতদের মধ্যে ২৬৫ জন শিক্ষার্থী এবং ১৩৩ জন শ্রমজীবী রয়েছেন।

সহিংসতার সময়কাল এবং গুরুত্ব

শেখ হাসিনা সরকারের পতনের দিন ৫ আগস্ট ২৯৪ জনের মৃত্যু ঘটে, যা ছিল সহিংসতার অন্যতম চূড়ান্ত সময়। ১৬ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত নিহতদের সংখ্যা ছিল ৭৭২ জন। পরবর্তীতে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর ৯ আগস্ট থেকে ১৪ অক্টোবর পর্যন্ত ৪৯ জনের মৃত্যু ঘটে। এসব ঘটনায় দেখা যাচ্ছে, আন্দোলনের শুরুর সময় এবং সরকার পরিবর্তনের মধ্যে সহিংসতা ব্যাপকভাবে বৃদ্ধি পায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top