অক্টোবরের ১৯ দিনে ১৫৩ কোটি ডলারের রেমিট্যান্স বৃদ্ধি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: অক্টোবরের ১৯ দিনে ১৫৩ কোটি ডলারের রেমিট্যান্স দেশে এসেছে, যা আগের মাস এবং বছরের তুলনায় বেশি। ইসলামী ব্যাংকের মাধ্যমে সর্বোচ্চ প্রবাসী আয় এসেছে।

অক্টোবরের ১৯ দিনে ১৫৩ কোটি ডলারের রেমিট্যান্স বৃদ্ধি


দেশে চলতি অক্টোবর মাসের প্রথম ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১৫৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৮ হাজার ৩৯১ কোটি টাকা। প্রবাসীদের পাঠানো এ আয় চলতি বছরের সেপ্টেম্বর ও গত বছরের একই সময়ের তুলনায় বেশি। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, প্রতিদিন গড়ে আট কোটি ৬ লাখ ৬৬ হাজার ডলার এসেছে।

সেপ্টেম্বরে প্রতিদিনের গড় আয় ছিল আট কোটি এক লাখ ৫৯ হাজার ডলার, আর ২০২৩ সালের অক্টোবরের তুলনায় এ বছর আয় ২৩ শতাংশ বেড়েছে। জুলাই মাসে কোটাবিরোধী আন্দোলনের প্রভাবে প্রবাসী আয়ে ধস নামে, তবে আগস্টে শেখ হাসিনা সরকারের পতনের পর রেমিট্যান্সে প্রবৃদ্ধি দেখা যায়। এরপর থেকে এই ধারা অব্যাহত রয়েছে।

বিভিন্ন ব্যাংকের মাধ্যমে প্রাপ্ত আয়ের বিশ্লেষণে দেখা যায়, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোতে এসেছে ২৪ কোটি ৫৫ লাখ ৭০ হাজার ডলার, কৃষি ব্যাংকে চার কোটি ৪৮ লাখ ৫০ হাজার ডলার এবং বেসরকারি ব্যাংকগুলোতে এসেছে ৬৯ কোটি ৩৫ লাখ ৭০ হাজার ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৬ লাখ ৪০ হাজার ডলার।

ইসলামী ব্যাংকের মাধ্যমে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে, যার পরিমাণ ২২ কোটি ৮৮ লাখ ৬০ হাজার ডলার।

সরকার প্রবাসী আয় বৃদ্ধির জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে রয়েছে প্রণোদনা বৃদ্ধি, প্রবাসী কল্যাণ সেবা উন্নয়ন এবং ব্যাংকিং সুবিধা সহজতর করা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top