২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: অন্তর্বর্তী সরকার ২০২৫ সালের জন্য সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে। জাতীয় দিবস, ধর্মীয় উৎসব ও সাপ্তাহিক ছুটিসহ মোট ২৬ দিন ছুটি থাকবে।

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ


অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ ২০২৫ সালের জন্য সরকারি ছুটির তালিকা অনুমোদন করেছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন ছুটির তালিকা অনুযায়ী, আগামী বছরে জাতীয় দিবস ও বিভিন্ন ধর্মীয় উৎসব উপলক্ষে মোট ১২ দিন সাধারণ ছুটি থাকবে। এছাড়া বাংলা নববর্ষ ও অন্যান্য ধর্মীয় উৎসব উপলক্ষে আরও ১৪ দিন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়েছে।

বিশেষ করে, পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকেরা তাদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি উদযাপন উপলক্ষে দুই দিনের ঐচ্ছিক ছুটি পাবেন।

এই নতুন ছুটির তালিকায় সাপ্তাহিক ছুটিও অন্তর্ভুক্ত রয়েছে। মোট মিলিয়ে, ২০২৫ সালে বাংলাদেশের সরকারি কর্মচারীরা প্রায় ২৬ দিনের ছুটি ভোগ করতে পারবেন।


অনুমোদিত ছুটির তালিকায় অন্তর্ভূক্ত বিষয়সমূহ হলো:

(ক) জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষ্যে ১২ (বার) দিন সাধারণ ছুটি। এ ছুটির মধ্যে ৫টি সাপ্তাহিক ছুটির দিন (৩টি শুক্রবার ও ২টি শনিবার)।

(খ) বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষ্যে ১৪ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি; এর মধ্যে ৪টি সাপ্তাহিক ছুটির দিন (২টি শুক্রবার ও ২টি শনিবার)।

(গ) ধর্মীয় পর্ব উপলক্ষ্যে প্রজাতন্ত্রের কর্মচারীদের বছরে অনধিক ০৩ দিনের এচ্ছিক ছুটি ভোগের জন্য ধর্মীয় পর্বসমূহের বিবরণ।

(ঘ) পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসব উদযাপন উপলক্ষ্যে ২ দিন ঐচ্ছিক ছুটি। এ ছুটির মধ্যে একটি সাপ্তাহিক ছুটির দিন (১টি শনিবার)।

(৪) ২০২৫ খ্রিষ্টাব্দের জন্য ১২ দিন সাধারণ ছুটি ও ১৪ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ প্রস্তাবিত মোট ছুটি (০৯ দিনের সাপ্তাহিক ছুটির মধ্যে ৫টি শুক্রবার ও ৪টি শনিবার ব্যতীত) ২৬ দিন।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top