বাংলাদেশে দারিদ্র্য: জাতিসংঘ ও বিবিএসের তথ্য বিশ্লেষণ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: জাতিসংঘের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে অতি দারিদ্র্যের চিত্র উদ্বেগজনক। তবে, বিবিএসের তথ্য অনুযায়ী দারিদ্র্য হার কমেছে। প্রতিবেদন বিশ্লেষণ করে জানুন দারিদ্র্য বিমোচনের চ্যালেঞ্জ।

বাংলাদেশে দারিদ্র্য জাতিসংঘ ও বিবিএসের তথ্য বিশ্লেষণ
বাংলাদেশে দারিদ্র্যের চিত্র: জাতিসংঘ ও বিবিএসের তথ্য বিশ্লেষণ


জাতিসংঘের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে অতি দারিদ্র্যে জীবনযাপনকারী মানুষের সংখ্যা চার কোটিরও বেশি। তবে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, দেশে অতি দারিদ্র্যের হার কমেছে। প্রতিবেদনটি দারিদ্র্যের বিভিন্ন মাত্রা ও কারণগুলোকে বিস্তারিতভাবে তুলে ধরেছে।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত ‘বৈশ্বিক বহুমাত্রিক দারিদ্র্য সূচক-২০২৪’ প্রতিবেদনটি বাংলাদেশসহ বিশ্বের ১১২টি দেশের দারিদ্র্যের চিত্র তুলে ধরেছে। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ৪ কোটি ১৭ লাখ মানুষ চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছে। এই দারিদ্র্যের প্রধান কারণ হিসেবে প্রতিবেদনে মানুষের জীবনযাত্রার মান, শিক্ষা ও স্বাস্থ্যের অভাবকে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর ২০১৬ সালের তথ্য অনুযায়ী, দেশে অতি দারিদ্র্যের হার ছিল ১২ দশমিক ৯ শতাংশ। তবে, ২০২২ সালের খানা আয় ও ব্যয় জরিপ অনুযায়ী এই হার কমে ৫ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে।

দুই প্রতিষ্ঠানের তথ্যের মধ্যে পার্থক্য:

জাতিসংঘ ও বিবিএসের তথ্যের মধ্যে কিছু পার্থক্য লক্ষ করা যায়। এর কারণ হতে পারে তথ্য সংগ্রহের পদ্ধতি, সময়কাল এবং দারিদ্র্য পরিমাপের সূচকের পার্থক্য।

দারিদ্র্য বিমোচনের চ্যালেঞ্জ:

বাংলাদেশ সরকার দারিদ্র্য বিমোচনের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তবে, জনসংখ্যা বৃদ্ধি, অসম বণ্টন, প্রাকৃতিক দুর্যোগ এবং বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি দারিদ্র্য বিমোচনের চ্যালেঞ্জ বাড়িয়ে তুলেছে।

বাংলাদেশে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে সরকার, বেসরকারি সংস্থা এবং উন্নয়ন সহযোগীদের সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান এবং সামাজিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে দারিদ্র্য বিমোচনের লক্ষ্য অর্জন করা সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top