শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে মনোনীত করেছে নরওয়ের নোবেল পুরস্কার প্রদান কমিটি।

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব



বৃহস্পতিবার (৩ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘ মহাসচিব ছাড়াও ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিবেদিত জাতিসংঘের সংস্থা দ্য ইউনাইটেড নেশন্স রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইনিয়ান রেফিউজ (আনরোয়া) এবং আন্তর্জাতিক আদালত (আইসিজে) এবার নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে জায়গা করে নিয়েছে।

প্রতি বছর শান্তি, সাহিত্য, পদার্থবিজ্ঞান, রসায়নশাস্ত্র এবং অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার নোবেল দেওয়া হয়। শান্তি ছাড়া অন্যান্য ক্ষেত্রে পুরস্কারের মনোনয়ন ও প্রদানের দায়িত্বে থাকে সুইডিশ রয়্যাল একাডেমি, তবে শান্তি পুরস্কার প্রদান করে নরওয়ের নোবেল কমিটি। আগামী ১১ অক্টোবর থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

রয়টার্সের সূত্র অনুযায়ী, শান্তি পুরস্কারের সম্ভাব্য তালিকায় রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিও ছিলেন। তবে নাভালনি মৃত্যুবরণ করায় এবং জেলেনস্কি যুদ্ধরত দেশের প্রেসিডেন্ট হওয়ায় তাদের বাদ দেওয়া হয়।

নরওয়ের থিঙ্কট্যাংক সংস্থা পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উরদাল বলেন, "বিশ্বের বিভিন্ন স্থানে দীর্ঘমেয়াদি সংঘাত চলছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ তৃতীয় বছরে পা রেখেছে, সুদানে দেড় বছরেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধ চলছে, এবং ইসরায়েল ও হামাসের মধ্যকার সহিংসতা অব্যাহত রয়েছে।"

এমন উত্তেজনাপূর্ণ বৈশ্বিক পরিস্থিতিতে সহিংসতা ও রক্তপাত বন্ধে যারা নিরলস কাজ করে যাচ্ছেন, নোবেল কমিটি তাদেরকেই এবারের শান্তি পুরস্কারের জন্য অগ্রাধিকার দিচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top