অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদে নতুন মুখ আসছে

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: চলতি মাসেই অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদে নতুন সদস্য যোগ হতে পারে। প্রশাসনিক কাজে গতি আনতে মন্ত্রণালয় বণ্টনেও আসতে পারে রদবদল।

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদে নতুন মুখ আসছে


চলতি মাসের মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদে নতুন সদস্য যোগ দেওয়ার পরিকল্পনা করছে সরকার। প্রশাসনিক গতি বৃদ্ধি ও মন্ত্রণালয়গুলোর কার্যক্রমে উন্নতি আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সচিবালয় সূত্রে জানা গেছে। একইসঙ্গে মন্ত্রণালয় ও বিভাগগুলোর দায়িত্ব বণ্টনেও আসতে পারে রদবদল

প্রশাসনিক কাজে গতি আনতে উপদেষ্টা বাড়ানোর উদ্যোগ

বর্তমানে কিছু উপদেষ্টা একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন, যা প্রশাসনিক কাজে ধীরগতি তৈরি করছে। মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। পরিকল্পনা অনুযায়ী, নতুন উপদেষ্টারা মন্ত্রণালয়গুলোর দায়িত্ব ভাগাভাগি করে নেবেন, যার ফলে প্রশাসনের কার্যক্রম আরও গতিশীল হবে

সচিবালয়ের এক কর্মকর্তা জানান, "যেসব উপদেষ্টা একাধিক মন্ত্রণালয় দেখভাল করছেন, তাদের চাপ কমাতে নতুন উপদেষ্টা যুক্ত করার বিষয়ে আলোচনা চলছে। তবে নতুন নিয়োগে মন্ত্রণালয় ও বিভাগে পূর্ব অভিজ্ঞতাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।"

নতুন উপদেষ্টা যোগের সম্ভাবনা ও প্রস্তুতি

সরকারি কর্মকর্তাদের মধ্যে অসহযোগিতার অভিযোগ এবং প্রশাসনিক কার্যক্রমে ধীরগতির কারণে মন্ত্রণালয়গুলোর কাজের নজরদারি বাড়াতে নতুন উপদেষ্টা নিয়োগের সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মন্ত্রিপরিষদ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, "নির্দিষ্ট তারিখ না থাকলেও চলতি মাসেই নতুন উপদেষ্টা নিয়োগের সম্ভাবনা রয়েছে।"

ড. ইউনূসের নেতৃত্বাধীন সরকারে উপদেষ্টাদের বর্তমান অবস্থা

গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগের পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। শুরুতে প্রধান উপদেষ্টাসহ উপদেষ্টার সংখ্যা ছিল ১৭ জন। ১৬ আগস্ট আরও চারজন উপদেষ্টা যোগ করা হয়, যা নিয়ে মোট উপদেষ্টা সংখ্যা দাঁড়ায় ২১ জনে।

বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের তিনজন উপদেষ্টা তিনটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। আরও ১০ জন উপদেষ্টা দুটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব দেখছেন। প্রধান উপদেষ্টা ড. ইউনূসের অধীনে রয়েছে ছয়টি মন্ত্রণালয় ও বিভাগ। সব মিলিয়ে ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগ এই সরকারের অধীনে রয়েছে।

উপদেষ্টা পরিষদ সম্প্রসারণের প্রেক্ষাপট

এর আগে দ্বাদশ সংসদে মন্ত্রিসভায় ৪৫ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং একাদশ সংসদে ৪৭ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী ছিলেন। ড. ফখরুদ্দীন আহমদের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা পরিষদে ১৬ জন উপদেষ্টা ছিলেন। তবে বর্তমান পরিস্থিতিতে আরও বেশি উপদেষ্টা যুক্ত করার পরিকল্পনা কার্যক্রমের গতি আনতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করছে সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top