সুখী দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর পরস্পরের দায়িত্ব ও অধিকার

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: দাম্পত্য জীবনে সুখ ও সমৃদ্ধি আনতে স্বামী-স্ত্রীর পরস্পরের প্রতি দায়িত্ব পালন অপরিহার্য। ইসলাম স্বামী-স্ত্রী উভয়ের অধিকার ও সম্মানের ওপর জোর দিয়েছে।

সুখী দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর পরস্পরের দায়িত্ব ও অধিকার


দাম্পত্য জীবনকে সুখী ও সমৃদ্ধ করার জন্য স্বামী-স্ত্রীর উভয়েরই দায়িত্ব রয়েছে। পারস্পরিক ভালোবাসা, সম্মান এবং দায়িত্বশীলতা একটি সুদৃঢ় পরিবারের ভিত্তি তৈরি করে। ইসলাম প্রত্যেক দম্পতিকে একে অপরের প্রতি দায়িত্ব পালন ও অধিকার সংরক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেছে।

আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন:

وَلَهُنَّ مِثْلُ الَّذِي عَلَيْهِنَّ بِالْمَعْرُوفِ
অর্থ: “পুরুষদের যেমন স্ত্রীদের ওপর অধিকার রয়েছে, তেমনি স্ত্রীদেরও অধিকার রয়েছে পুরুষদের ওপর নিয়ম অনুযায়ী”। (সূরা বাকারা: আয়াত ২২৮)

স্বামীর দায়িত্ব ও স্ত্রীর অধিকার

ইসলাম স্বামীকে নির্দেশ দিয়েছে স্ত্রীর ভরণপোষণের ব্যবস্থা করতে, উত্তম আচরণ করতে এবং তার প্রয়োজনীয় যত্ন নিতে। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন:
وَعَاشِرُوهُنَّ بِالْمَعْرُوفِ
অর্থ: “নারীদের সঙ্গে সদ্ভাবে জীবনযাপন কর। যদি তাদের অপছন্দ করো, তবে মনে রেখো, আল্লাহ তাতে অনেক কল্যাণ রেখেছেন”। (সূরা নিসা: আয়াত ১৯)

স্বামীকে সহনশীল ও ধৈর্যশীল হতে বলা হয়েছে, বিশেষ করে স্ত্রীর মানসিক ও আবেগীয় আচরণে।

স্ত্রীর দায়িত্ব ও স্বামীর অধিকার

ইসলাম স্ত্রীকে স্বামীর প্রতি আনুগত্য প্রদর্শন করতে এবং নিজের চরিত্র হেফাজত করতে নির্দেশ দিয়েছে। স্বামী অসুস্থ হলে তার পাশে থাকা, সেবা করা, এবং দেখাশোনা করা স্ত্রীর দায়িত্ব। তেমনি স্ত্রী অসুস্থ হলে তার চিকিৎসার ব্যবস্থা করাও স্বামীর কর্তব্য।

হাদিসে বর্ণিত হয়েছে, বদর যুদ্ধে অংশ নিতে না পারা ওসমান (রা.)-কে নবীজি (সা.) তার অসুস্থ স্ত্রীকে সেবার জন্য সমান সওয়াবের আশ্বাস দিয়েছিলেন (সহিহ বুখারি)।

পরস্পরের প্রতি উত্তম আচরণের গুরুত্ব

রাসূলুল্লাহ (সা.) বলেন: 

“তোমাদের মধ্যে উত্তম সেই ব্যক্তি, যে তার স্ত্রীর সঙ্গে উত্তম আচরণ করে” (তিরমিজি)। স্বামী-স্ত্রীর মধ্যে যত্নশীল আচরণ সম্পর্ককে মজবুত করে। হাদিসে আরও বলা হয়েছে, “পুরুষ যখন তার স্ত্রীকে পানি পান করায়, তখন সে সওয়াব লাভ করে” 

(মু'জামুল কাবির)।

নারীর আবেগ ও সহনশীলতার প্রয়োজনীয়তা

নারীর আবেগ বেশি হওয়ায় তারা কখনও কখনও অভিমান বা অবুঝ আচরণ করতে পারে। এ ক্ষেত্রে স্বামীর দায়িত্ব হলো সহনশীল থাকা। রাসূলুল্লাহ (সা.) বলেন:
“নারীদের ব্যাপারে কল্যাণের উপদেশ গ্রহণ করো। তাদের স্বভাব পাজরের হাঁড়ের মতো বাঁকা। সোজা করতে গেলে তা ভেঙে যাবে, তাই সহনশীল থাকো” (সহিহ বুখারি)।

দাম্পত্য জীবনে পরস্পরের প্রতি সম্মান ও দায়িত্ববোধ

একটি সফল দাম্পত্য জীবনের মূল ভিত্তি হলো একে অপরকে সম্মান ও যত্ন প্রদর্শন করা। স্বামী-স্ত্রী উভয়ের কর্তব্য হলো কঠিন সময়ে পরস্পরের পাশে থাকা এবং সম্পর্ককে গভীর ভালোবাসা ও সমঝোতার মাধ্যমে টিকিয়ে রাখা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top