ড. মুহাম্মদ ইউনূস ২০২৪ সালের 'মুসলিম ৫০০' তালিকায় অন্তর্ভুক্ত

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ড. মুহাম্মদ ইউনূস ২০২৪ সালের 'দ্য মুসলিম ৫০০' তালিকায় স্থান পেয়েছেন। তার ক্ষুদ্র ঋণ মডেল এবং বাংলাদেশের প্রধান উপদেষ্টা হিসেবে তার প্রভাবের জন্য তাকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

ড. মুহাম্মদ ইউনূস ২০২৪ সালের 'মুসলিম ৫০০' তালিকায় অন্তর্ভুক্ত



ড. মুহাম্মদ ইউনূস ২০২৪ সালের 'মুসলিম ৫০০' তালিকায়

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ২০২৪ সালের 'দ্য মুসলিম ৫০০: বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিম' তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তালিকাটি প্রকাশ করে আম্মানের রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার, যা ২০০৯ সাল থেকে বৈশ্বিক মুসলিম সমাজে প্রভাবশালী ব্যক্তিদের স্বীকৃতি দিয়ে আসছে। এ বছর শীর্ষ ৫০ প্রভাবশালীর মধ্যে স্থান পেয়েছেন ড. ইউনূস, তার বহুমুখী সামাজিক ও অর্থনৈতিক প্রভাবের জন্য।

ড. মুহাম্মদ ইউনূস ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে ক্ষুদ্রঋণ ধারণার অগ্রদূত হিসেবে নোবেল পুরস্কার পান। তার এই উদ্যোগ দরিদ্র জনগোষ্ঠী, বিশেষ করে নারীদের অর্থনৈতিকভাবে সাবলম্বী হতে সাহায্য করেছে। আজ পর্যন্ত তার প্রতিষ্ঠিত মডেলটি উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক অগ্রগতির অন্যতম দৃষ্টান্ত হিসেবে স্বীকৃত। তিনি ক্ষুদ্র অর্থায়ন এবং সামাজিক ব্যবসায়ের মাধ্যমে বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন।

এছাড়া, ড. ইউনূস ২০২৩ সালের ৮ আগস্ট থেকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে দেশটি বর্তমানে রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের পথে। তার অন্তর্ভুক্তি প্রমাণ করে যে তিনি শুধু একজন অর্থনীতিবিদ নন, বরং একজন রাজনীতিবিদ, সমাজসংস্কারক এবং বৈশ্বিক নেতা।

‘দ্য মুসলিম ৫০০’ তালিকাটি ধর্মীয়, রাজনৈতিক, বিজ্ঞান, সংস্কৃতি এবং ক্রীড়াসহ পাঁচটি প্রধান ক্ষেত্রে প্রভাবশালী মুসলিমদের চিহ্নিত করে। ড. ইউনূসের অন্তর্ভুক্তি তার জীবনের বহুমুখী অবদানের প্রতিফলন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top