রাষ্ট্রপতিকে সরানো কি সম্ভব? আইনি ও সাংবিধানিক জটিলতা

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: রাষ্ট্রপতিকে সরানোর দাবি উঠেছে, কিন্তু আইনি ও সাংবিধানিক জটিলতায় এটি সম্ভব কিনা তা নিয়ে বিশেষজ্ঞরা মিশ্র প্রতিক্রিয়া দিয়েছেন।

রাষ্ট্রপতিকে সরানো কি সম্ভব আইনি ও সাংবিধানিক জটিলতা


সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের মন্তব্যের পর তাকে সরানোর দাবি উঠেছে। কিন্তু আইন ও সংবিধান অনুযায়ী, বর্তমান পরিস্থিতিতে রাষ্ট্রপতিকে সরানো কতটা সম্ভব তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

সিনিয়র আইনজীবী শাহদীন মালিক মনে করেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতিকে অপসারণের একমাত্র উপায় হলো সংসদের মাধ্যমে অভিশংসন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সংসদ বাতিল হওয়ায় সেই সুযোগ আর নেই। আবার রাষ্ট্রপতি চাইলে স্পিকারের কাছে পদত্যাগ করতে পারেন, তবে স্পিকার পদত্যাগ করেছেন এবং ডেপুটি স্পিকার কারাগারে থাকায় সেটিও সম্ভব নয়।

শাহদীন মালিকের মতে, আইনগতভাবে রাষ্ট্রপতিকে সরানো সম্ভব নয়। তবে বর্তমান পরিস্থিতিতে জনআকাঙ্ক্ষার ভিত্তিতে সরকার চাইলে নিয়ম ভেঙে তাকে সরিয়ে দিতে পারে, কারণ সবকিছু এখন সংবিধান অনুযায়ী চলছে না।

আইনজীবী ও বিশেষজ্ঞদের মতামত:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনও মনে করেন, গণঅভ্যুত্থানের পর সবকিছু বাতিল করা যেতো, কিন্তু তা না করে কিছু রাখা এবং কিছু বাদ দেওয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে। সংবিধান স্থগিত না হলেও পুরোপুরি অনুসরণ করা হচ্ছে না, যা আইনি নৈরাজ্যের দিকে ঠেলে দিয়েছে। তিনি উল্লেখ করেন, রাষ্ট্রপতিকে যদি অভিশংসন বা পদত্যাগের জন্য চাপ দেওয়া হয়, তাহলে তা আইন অনুযায়ী নয়, বরং রাজনৈতিক প্রেক্ষাপট অনুযায়ী হতে পারে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের মন্তব্য:

‘রাষ্ট্র সংস্কার আন্দোলন’-এর প্রধান সমন্বয়ক ও সিনিয়র আইনজীবী হাসনাত কাইয়ুম মনে করেন, বর্তমান অন্তর্বর্তী সরকার একটি অস্বাভাবিক পরিস্থিতির মধ্যে কাজ করছে। সংবিধানের মাধ্যমে রাষ্ট্রপতিকে সরানোর বৈধ পদ্ধতি খুঁজে পাওয়া কঠিন। তবে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেফারেন্সের মাধ্যমে তারা এই প্রক্রিয়াকে বৈধতা দিতে পারেন।

বর্তমান আইনি কাঠামোয় রাষ্ট্রপতিকে সরানোর কোনও সরাসরি ব্যবস্থা না থাকলেও, আপিল বিভাগের রেফারেন্স বা সুপারিশের মাধ্যমে সরকার একজন নতুন রাষ্ট্রপতিকে নিয়োগ দিতে পারে। এটাই সম্ভবত এখন একমাত্র কার্যকর উপায়।


বর্তমান পরিস্থিতিতে সংবিধান এবং আইন অনুযায়ী রাষ্ট্রপতিকে সরানো কঠিন হলেও, সরকার যদি জনআকাঙ্ক্ষা এবং রাজনৈতিক পরিস্থিতির আলোকে কোনো পদক্ষেপ নেয়, তবে সেটি সম্ভব হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top