শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতিকে সরানো কি সম্ভব?

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে বিতর্কের পর রাষ্ট্রপতিকে সরানো নিয়ে প্রশ্ন উঠেছে। আইন ও সংবিধান অনুযায়ী এটি কতটা সম্ভব, সেটি এখন আলোচনার কেন্দ্রবিন্দু।

শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতিকে সরানো কি সম্ভব
রাষ্ট্রপতিকে সরানো কি সম্ভব? শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে উত্তপ্ত আলোচনা


সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের বিতর্কিত মন্তব্যের পর তাকে সরানোর দাবি উঠেছে, তবে আইন ও সংবিধানের আলোকে তা কতটা সম্ভব? এই প্রশ্নের সঠিক উত্তর খুঁজছেন অনেকে। বিশেষ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্রপতির পদত্যাগ বা অপসারণের দাবি জোরালো হচ্ছে। যদিও সংবিধান স্থগিত না হওয়ায় আইনগতভাবে রাষ্ট্রপতিকে সরানো এখনো সহজ কাজ নয়।

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে বিতর্ক ছড়ানোর পর থেকেই রাষ্ট্রপতির মন্তব্য নিয়ে বিভিন্ন মহলে অসন্তোষ দেখা দিয়েছে। আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল রাষ্ট্রপতির সাম্প্রতিক বক্তব্যকে মিথ্যাচার বলে অভিহিত করেছেন, যা তাকে পদে থাকার যোগ্যতা হারানোর দিকে ঠেলে দিয়েছে বলে মনে করছেন অনেকে। এ নিয়ে বিএনপি ও জামায়াতে ইসলামি সমালোচনা করলেও রাষ্ট্রপতির অপসারণের প্রশ্নে এখনো স্পষ্ট অবস্থান নেয়নি।

আলোচনাটি আরও তীব্র হয় যখন সামাজিক মাধ্যমে অন্তর্বর্তী সরকার সমর্থক ও আওয়ামী লীগ বিরোধীরা রাষ্ট্রপতির পদত্যাগের দাবি তোলে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে মিছিল-সমাবেশ হয়েছে, যেখানে ছাত্র নেতারা রাষ্ট্রপতির পদত্যাগের দাবি জানিয়েছেন।

তবে রাষ্ট্রপতিকে সরিয়ে দেওয়ার বিষয়টি আইন ও সংবিধান অনুযায়ী কতটা সম্ভব, সেটি নিয়ে বিশেষজ্ঞরা মিশ্র প্রতিক্রিয়া দিচ্ছেন। এমনকি ইতিহাসেও দেখা গেছে, ১৯৭৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে অস্বাভাবিক পরিস্থিতিতে রাষ্ট্রপতি পদে পরিবর্তন এসেছে। খন্দকার মোশতাক আহমেদ ও বিচারপতি সাহাবুদ্দিনের সময় রাষ্ট্রপতি পরিবর্তনের ঘটনা এসব পরিস্থিতিতে বিশেষ নজির হয়ে আছে।

অন্যদিকে, সরকারের প্রেস উইংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আইন উপদেষ্টার বক্তব্যের সঙ্গে সরকার একমত পোষণ করছে। এই পরিস্থিতিতে, রাষ্ট্রপতিকে সরানোর জন্য কোনো প্রক্রিয়া অবলম্বন করা হবে কিনা তা ভবিষ্যতেই বলা যাবে।

এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক উত্তেজনা আরও বাড়ছে, যদিও সরকার এখনো কোনো সরাসরি পদক্ষেপের ঘোষণা দেয়নি। তবে রাষ্ট্রপতির পদত্যাগের দাবি জনআকাঙ্ক্ষার ভিত্তিতে কতটা শক্তিশালী হবে, সেটি সময়ই বলে দেবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top