ইসরায়েলি হামলায় ইরানের ক্ষয়ক্ষতি ও মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ইসরায়েলের পাল্টা হামলায় ইরানের সামরিক ক্ষয়ক্ষতির তথ্য প্রকাশ। আত্মরক্ষার অংশ হিসেবে এই আক্রমণ মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়িয়েছে।

ইসরায়েলি হামলায় ইরানের ক্ষয়ক্ষতি ও মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি
ইসরায়েলি হামলায় ইরানের সামরিক ক্ষয়ক্ষতি: পর্দার আড়ালে তীব্র উত্তেজনা


ইসরায়েল সম্প্রতি ইরানের সামরিক স্থাপনাগুলিতে সুনির্দিষ্ট হামলা চালিয়ে মধ্যপ্রাচ্যের উত্তেজনা একধাপ বাড়িয়ে দিয়েছে। আইডিএফ (ইসরায়েলি ডিফেন্স ফোর্স) এর দাবি অনুযায়ী, ১৪০টি যুদ্ধবিমান ব্যবহার করে ভোর ৫টা পর্যন্ত এই হামলা চালানো হয়, যা ইরানের প্রায় ২০টি সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে। নিউ ইয়র্ক টাইমসের তথ্য মতে, ইরানের সামরিক শক্তিকে প্রতিহত করার জন্য ইসরায়েল এই বিশাল আক্রমণ চালায়। হোয়াইট হাউস এই হামলাকে ‘আত্মরক্ষার অংশ’ হিসেবে সমর্থন জানিয়েছে।

ইরানের এয়ার ডিফেন্স ফোর্স হামলার প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে বেশ কয়েকটি সামরিক ঘাঁটিতে আক্রমণ হলেও তাদের প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর ছিল এবং আকাশ থেকে হামলাগুলোকে প্রতিহত করতে সক্ষম হয়েছে। তেহরানের বিমানবন্দরগুলোতে কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে দাবি করে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। ইরানের গোয়েন্দা বিভাগ উল্লেখ করেছে, বিস্ফোরণের শব্দ আকাশ প্রতিরক্ষা সিস্টেমের সক্রিয়তার কারণে হতে পারে।

গত ১ অক্টোবরের ইরানী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আক্রমণের জবাবে ইসরায়েল পাল্টা আক্রমণ চালাতে পারে, এমন ধারণা আগে থেকেই ছিল। ওইদিন ইরান থেকে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলকে লক্ষ্য করে নিক্ষেপ করা হয়, যা আন্তর্জাতিক মহলে উদ্বেগ সৃষ্টি করে। ইরানের রেভোলিউশনারি গার্ডের ঘনিষ্ঠ সূত্র মতে, ইসরায়েল এই পাল্টা আক্রমণে ইরানের বিভিন্ন সামরিক স্থাপনাগুলোতে বিস্ফোরণ ঘটায়। এদিকে ইরানের কুদস ফোর্স কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নিলফোরুশান, হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ, এবং হামাস নেতা ইসমাইল হানিয়ার মৃত্যু ঘটায় এই সংঘর্ষের পটভূমি আরও জটিল আকার নেয়।

ইসরায়েলের এই আক্রমণের ফলে মধ্যপ্রাচ্যের বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্র দেশগুলো উভয় পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়ে আসছে। তবে ইরান ইতোমধ্যে তাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো জোরদার করার ঘোষণা দিয়েছে এবং ইসরায়েলের সাথে পাল্টা সংঘর্ষের আশঙ্কা করছে। মধ্যপ্রাচ্যে এই নতুন সংঘর্ষের ফলে আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠা আরও চ্যালেঞ্জের মুখে পড়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top