এনবিআর চেয়ারম্যান: আয়করের ই-রিটার্নে কাগজপত্র লাগবে না

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান জানিয়েছেন, আয়কর ই-রিটার্ন জমা দিতে কোনো কাগজপত্র লাগবে না, শুধু তথ্য দেওয়া হবে। ডিজিটাল পদ্ধতিতে করদাতাদের সুবিধা।

এনবিআর চেয়ারম্যান আয়করের ই-রিটার্নে কাগজপত্র লাগবে না
আয়করের ই-রিটার্ন জমায় নথিপত্র লাগবে না: এনবিআর চেয়ারম্যানের ঘোষণা


জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবদুর রহমান খান সম্প্রতি জানিয়েছেন যে, করদাতাদের জন্য আয়কর জমা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ হচ্ছে। নতুন নির্দেশনা অনুযায়ী, অনলাইনে বা ই-রিটার্ন দাখিল করার সময় করদাতাদের কোনো কাগজপত্র আপলোড করতে হবে না। বরং, কেবল সনদপত্রের তথ্য সরবরাহ করলেই হবে।

তিনি সংবাদ সম্মেলনে ব্যাখ্যা করে বলেন, আগে চাকরিজীবীদের জন্য ব্যাংক হিসাবের এক বছরের লেনদেন বিবরণী (স্টেটমেন্ট) জমা দেওয়া বাধ্যতামূলক ছিল, কিন্তু এখন শুধু ওই ব্যাংক বিবরণীর তথ্য দেওয়া যথেষ্ট হবে। ব্যাংক হিসাবের স্থিতি, সুদের তথ্য এবং ব্যাংক হিসাব নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি বছর থেকে চারটি সিটি করপোরেশনে অবস্থিত আয়কর সার্কেলগুলোর অধিভুক্ত সরকারি কর্মচারী এবং উল্লেখিত কোম্পানিগুলোর কর্মকর্তাদের জন্য অনলাইনে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ইউনিলিভার বাংলাদেশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ম্যারিকো বাংলাদেশ, বার্জার পেইন্টস, বাটা সু কোম্পানি (বাংলাদেশ), এবং নেসলে বাংলাদেশ পিএলসি অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি আরও জানান, বেসরকারি খাতের শীর্ষ নির্বাহীরা তাঁদের কর্মচারীদের জন্য অনলাইনে রিটার্ন জমা দিতে উৎসাহিত করছেন। এর ফলে করদাতাদের সঙ্গে কর কর্মকর্তাদের দেখা–সাক্ষাৎ কমে যাবে, এবং এটি ধীরে ধীরে সব খাতের করদাতাদের জন্য বাধ্যতামূলক করা হবে।

২০২৪-২৫ করবর্ষের রিটার্ন দাখিল সহজীকরণের লক্ষ্যে এনবিআর গত ৯ সেপ্টেম্বর অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম চালু করে। ইতিমধ্যে, এক লাখেরও বেশি করদাতা অনলাইনে আয়কর রিটার্ন জমা দিয়েছেন। এনবিআর আশা করছে, চলতি অর্থবছরে ১৫ লাখ করদাতা অনলাইনে রিটার্ন জমা দেবেন।

অনলাইন সিস্টেমের মাধ্যমে করদাতারা ইন্টারনেট ব্যাংকিং, ডেবিট ও ক্রেডিট কার্ড, এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধ করতে পারবেন। এই সিস্টেম থেকে দাখিল করা রিটার্নের কপি, প্রাপ্তি স্বীকারপত্র এবং আয়কর সনদ ডাউনলোড ও প্রিন্ট করাও যাবে।

এনবিআর চেয়ারম্যানের মতে, কর ফাঁকি রোধ ও হারানো রাজস্ব আদায় করা তাদের অন্যতম প্রধান লক্ষ্য। যদিও চলতি বছরের জুলাই-অগাস্ট মাসে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে রাজস্ব আদায়ে কিছুটা সমস্যা দেখা দিয়েছে, তবে এনবিআর এ পরিস্থিতি কাটিয়ে উঠতে কাজ করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top