ঘূর্ণিঝড় দানার আঘাতে ইনানী জেটি দ্বিখণ্ডিত, পরিবেশের ক্ষতি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ঘূর্ণিঝড় দানার আঘাতে কক্সবাজারের ইনানী জেটি দ্বিখণ্ডিত হয়েছে। পরিবেশবাদীরা এই জেটি সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন, কারণ এটি পরিবেশের জন্য ক্ষতিকর।

ঘূর্ণিঝড় দানার আঘাতে ইনানী জেটি দ্বিখণ্ডিত, পরিবেশের ক্ষতি
ঘূর্ণিঝড় দানার আঘাতে ইনানী জেটি দ্বিখণ্ডিত, পরিবেশের ক্ষতির শঙ্কা


ঘূর্ণিঝড় দানার প্রভাবে কক্সবাজারের জনপ্রিয় পর্যটন স্পট ইনানী সমুদ্র সৈকতে নির্মিত জেটি দ্বিখণ্ডিত হয়ে গেছে। সাগরের উত্তাল ঢেউয়ের তীব্র আঘাতে জেটির একটি বড় অংশ ছিঁড়ে বিচ্ছিন্ন হয়ে যায়। বুধবার গভীর রাতে এ ঘটনা ঘটে, যা পর্যটন ও পরিবেশ উভয় ক্ষেত্রেই উদ্বেগ সৃষ্টি করেছে।

জানা যায়, ২৬ দেশের নৌ-মহড়ার জন্য জেটি স্থাপন করা হলেও সেই মহড়া আর অনুষ্ঠিত হয়নি। ২০২৩ সালে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ জেটির উদ্বোধন করেন। তখন জানানো হয়েছিল, মহড়ার পর এটি সরিয়ে নেওয়া হবে। তবে তা আর হয়নি, বরং এক স্থানীয় জাহাজ মালিক এটি ব্যবহার করে সেন্টমার্টিনের যাত্রী পরিবহন শুরু করেন, যা থেকে তিনি বিপুল অর্থ উপার্জন করেন।

জেটির পরিবেশগত প্রভাব অত্যন্ত ক্ষতিকর ছিল। সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা জানিয়েছেন, জেটির কারণে বিভিন্ন প্রজাতির মাছের পোনা ধ্বংস হয়েছে। বাপা (বাংলাদেশ পরিবেশ আন্দোলন) কক্সবাজার জেলা কমিটির সভাপতি এইচএম এরশাদ এবং সাধারণ সম্পাদক করিম উল্লাহ কলিম বলেছেন, মানুষ প্রকৃতির বিরুদ্ধে লড়াই করতে পারে না, এবং প্রকৃতি এমনভাবেই প্রতিশোধ নেয়। তাদের মতে, জেটিটি পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং এটি দ্রুত ভেঙে ফেলা জরুরি।

বাপার নেতারা জানিয়েছেন, তারা আগেও কক্সবাজারের সাবেক ডিসিকে অনুরোধ করেছিলেন এই জেটি সরিয়ে নিতে, কিন্তু কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাদের মতে, ব্যক্তি স্বার্থে জেটি ভাড়া দিয়ে পরিবেশ ও প্রাণীর ক্ষতি করা হয়েছে, যা এখন ঘূর্ণিঝড় দানার আঘাতে প্রকৃতির প্রতিশোধের আকারে ধরা দিয়েছে।

ঘূর্ণিঝড়ের তাণ্ডব এবং জেটির ক্ষতি যেন মানব সৃষ্ট পরিবেশ বিধ্বংসী প্রকল্পের ফলাফল হিসেবেই দেখা দিয়েছে। পরিবেশবাদী নেতারা মনে করেন, এই জেটি সরিয়ে না নিলে আরও বড় ক্ষতির মুখে পড়তে পারে কক্সবাজারের প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top