এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ১৫ অক্টোবর: ফল নির্ধারণের নীতি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ১৫ অক্টোবর প্রকাশিত হবে। পরীক্ষার ফলাফল বিষয় ম্যাপিংয়ের ভিত্তিতে নির্ধারণ করা হবে এবং কেন্দ্রীয়ভাবে ফল প্রকাশ করা হবে না।

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ ১৫ অক্টোবর ফল নির্ধারণের নীতি



এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ১৫ অক্টোবর

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ আগামী ১৫ অক্টোবর ঘোষণা করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছেন, ফলাফল বেলা ১১টায় স্ব স্ব বোর্ড থেকে প্রকাশ করা হবে। এবার কেন্দ্রীয়ভাবে কোনো ফল প্রকাশ করা হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, প্রধান উপদেষ্টা বা শিক্ষা উপদেষ্টা ফলাফল উদ্বোধন করবেন না, বরং প্রত্যেক বোর্ড নিজ নিজ পরীক্ষার ফল প্রকাশ করবে।

বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফল নির্ধারণ:

বিশেষ নীতিমালার ভিত্তিতে এইচএসসির ফল নির্ধারণ করা হবে। যেসব পরীক্ষার আয়োজন করা সম্ভব হয়নি, সেসব বিষয়ের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে (বিষয় ম্যাপিং) এইচএসসির ফল প্রকাশ করা হবে। উদাহরণ হিসেবে বলা যায়, এসএসসিতে কোনো শিক্ষার্থী বিজ্ঞানে ভালো ফলাফল করেছে, কিন্তু এইচএসসিতে সে আটর্সে পড়েছে। সেক্ষেত্রে বিজ্ঞানের বিষয়গুলো আটর্সের সঙ্গে মিলিয়ে তার ফলাফল নির্ধারণ করা হবে। বোর্ড চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছেন, এতে কোনো জটিলতা বা অসুবিধা হবে না, কারণ আমরা করোনাকালীন সময় থেকে এ ধরনের ফল প্রকাশে অভিজ্ঞ।

পরীক্ষার প্রস্তুতির অগ্রগতি:

বোর্ডের কর্মকর্তারা ফলাফল প্রস্তুত করতে দিন-রাত কাজ করছেন। ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আবুল বাশার জানিয়েছেন, সামাজিক মাধ্যমসহ বিভিন্ন জায়গায় ফল প্রকাশ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে, যা নিয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। আশা করা হচ্ছে, ১২ অক্টোবরের মধ্যে সব ফল প্রস্তুত হয়ে যাবে।

পরীক্ষার পরিস্থিতি:

এই বছর ১১টি বোর্ডের অধীনে প্রায় সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছে। পরীক্ষা শুরু হয় ৩০ জুন, তবে বন্যার কারণে সিলেট বোর্ডের পরীক্ষা শুরু হয় ৯ জুলাই। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে কিছু পরীক্ষা স্থগিত হয়েছিল। পরে ২০ আগস্ট সরকারের সিদ্ধান্তে বাকি পরীক্ষা বাতিল করা হয় এবং বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top