শেখ হাসিনার মৃত্যুদণ্ডের বিরোধিতা করে এইচআরডব্লিউ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: এইচআরডব্লিউ শেখ হাসিনার সুষ্ঠু বিচার প্রক্রিয়া নিশ্চিত করতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনের সংশোধনের আহ্বান জানিয়েছে।

শেখ হাসিনার মৃত্যুদণ্ডের বিরোধিতা করে এইচআরডব্লিউ
শেখ হাসিনার মৃত্যুদণ্ড নয়, সুষ্ঠু বিচার প্রক্রিয়া চায় এইচআরডব্লিউ


নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন সংশোধনের আহ্বান জানিয়েছে। সংস্থাটি মনে করে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার প্রক্রিয়া নিশ্চিত করার জন্য ট্রাইব্যুনালের আইন সংশোধন প্রয়োজন।

এইচআরডব্লিউ তাদের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে জানিয়েছে, তারা বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়ে আইন সংশোধনের প্রয়োজনীয়তা উল্লেখ করেছে। সংস্থাটি বলেছে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনালে সুষ্ঠু বিচার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

বিশেষ করে, সাক্ষ্য সংগ্রহের ব্যর্থতা, বিচারকদের স্বাধীনতার অভাব, প্রসিকিউটরদের সঙ্গে যোগসাজশ এবং অভিযুক্তদের আত্মীয়দের গুম করা সহ বেশ কিছু গুরুতর অভিযোগ ট্রাইব্যুনালের কার্যক্রমে রয়েছে।

এইচআরডব্লিউ আরো উল্লেখ করেছে, শেখ হাসিনাসহ অন্যান্যদের ভূমিকা নিয়ে তদন্ত হওয়া উচিত, বিশেষ করে সাম্প্রতিক বিক্ষোভ দমনে তাদের ভূমিকা নিয়ে। সংস্থাটি বলেছে, নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানসম্পন্ন বিচার প্রক্রিয়া নিশ্চিত না হলে বিচার প্রক্রিয়া ন্যায়সংগত হবে না।

এইচআরডব্লিউ মৃত্যুদণ্ডের ব্যবহার রহিত করারও আহ্বান জানিয়েছে, কারণ এটি মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তারা উল্লেখ করেছে, মৃত্যুদণ্ড স্থগিত করলে ভারতসহ অন্যান্য দেশগুলি বিচার প্রক্রিয়াকে সমর্থন করতে পারে। সংস্থাটি বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সাথে সামঞ্জস্য রেখে আইন প্রয়োগের পরামর্শ দিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top