খুলনায় ২৪ অক্টোবর থেকে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: খুলনা সিটি কর্পোরেশনে ২৪ অক্টোবর থেকে ৩২,৭৪৩ কিশোরীকে বিনামূল্যে এইচপিভি টিকা প্রদান শুরু হবে। এটি জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।

খুলনায় ২৪ অক্টোবর থেকে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা


খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) উদ্যোগ নিয়েছে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন। আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হয়ে চার সপ্তাহব্যাপী এই ক্যাম্পেইনে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় ৩২,৭৪৩ কিশোরীকে টিকা দেওয়া হবে। এর মধ্যে বিদ্যালয়ে পড়ুয়া ছাত্রীর সংখ্যা ৩১,৫৩২ এবং স্কুলবহির্ভূত কিশোরী ৯৫৫ জন

দেশব্যাপী এইচপিভি টিকাদান কর্মসূচি

ঢাকা বিভাগ ছাড়া দেশের বাকি সাতটি বিভাগ, পৌরসভা এবং সিটি কর্পোরেশন এলাকায় একযোগে এই ক্যাম্পেইন শুরু হবে। ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষার্থী এবং পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রীরা বিনামূল্যে টিকা পাবে। টিকা নিতে হলে কিশোরীদের www.vaxepi.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করে টিকাকার্ড সংগ্রহ করতে হবে এবং ডোজ নেয়ার সময় সেই কার্ড প্রদর্শন করতে হবে।

জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকি এবং এইচপিভি টিকার কার্যকারিতা

অ্যাডভোকেসি সভায় বিশেষজ্ঞরা জানান, বাল্যবিবাহ, ঘনঘন সন্তান প্রসব, একাধিক যৌনসঙ্গী, ধূমপান, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ে অসচেতন নারীরা এই ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে থাকেন। এছাড়া প্রাথমিক লক্ষণ দেখা দিলেও অনেক নারী চিকিৎসকের কাছে না যাওয়ার কারণে ঝুঁকি আরও বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, এইচপিভি টিকার একটি ডোজই জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে যথেষ্ট। এই টিকা নিরাপদ, পরীক্ষিত ও কার্যকর এবং এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই

বাংলাদেশে প্রতি এক লাখ নারীর মধ্যে ১১ জন জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রতিবছর প্রায় ৪,৯৭১ জন নারী এই রোগে মারা যান

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম। স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ, সিভিল সার্জন ডা. শেখ সফিকুল ইসলাম, আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য কর্মকর্তা ম. জাভেদ ইকবাল, কেসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার এবং স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মীউল ইসলাম বক্তৃতা করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মেডিকেল অফিসার ডা. নাজমুর রহমান সজীব সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন। কেসিসি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, সরকারি দফতরের প্রতিনিধি, শিক্ষক এবং বিভিন্ন এনজিও প্রতিনিধিরাও সভায় অংশ নেন।

এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের মাধ্যমে সরকার কিশোরীদের মধ্যে ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার পাশাপাশি প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, টিকা গ্রহণে নিরুৎসাহিত না হয়ে অভিভাবকদের সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে। জরায়ুমুখ ক্যান্সার নির্মূলের লক্ষ্যে এমন কার্যক্রমের সফল বাস্তবায়ন জরুরি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top