এইচপিভি টিকা ক্যাম্পেইন শুরু: ৬২ লাখ কিশোরীর জন্য জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: দেশের সাত বিভাগে ৬২ লাখ কিশোরীকে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে বিনামূল্যে এইচপিভি টিকা প্রদান শুরু হচ্ছে। টিকা নিতে হবে www.vaxepi.gov.bd-তে নিবন্ধন করে।

এইচপিভি টিকা ক্যাম্পেইন শুরু ৬২ লাখ কিশোরীর জন্য জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধ


আজ থেকে শুরু হচ্ছে চার সপ্তাহব্যাপী দেশের সাতটি বিভাগে (ঢাকা ব্যতীত) কিশোরীদের জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে বিনামূল্যে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন। এই কর্মসূচির আওতায় ৬২ লাখ ১২ হাজার ৫৩২ জন কিশোরীকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এই উদ্যোগটি বাস্তবায়িত হচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ইউনিসেফ, এবং দ্যা ভ্যাকসিন অ্যালায়েন্স-গ্যাভির সহায়তায়। টিকা গ্রহণের জন্য নিবন্ধন করতে হবে www.vaxepi.gov.bd ওয়েবসাইটে। ইতোমধ্যে ১৭ লাখের বেশি কিশোরী টিকা গ্রহণের জন্য নিবন্ধন করেছে।

সংশ্লিষ্টরা জানান, জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধের এই কর্মসূচি ১৮ দিনব্যাপী চলবে। প্রথম ১০ দিন শিক্ষা প্রতিষ্ঠান ও ইপিআই কেন্দ্রসমূহে ৫ম থেকে ৯ম শ্রেণীর ছাত্রীরা টিকা পাবে। বাকি ৮ দিন কমিউনিটির ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রগুলোতে এই কর্মসূচি চলবে। যারা আগে শিক্ষা প্রতিষ্ঠানে টিকা নিতে পারেনি, তারা এই সময়টিতে টিকা গ্রহণ করতে পারবে।

ইপিআই ডিপিএম ডা. রাজীব সরকার জানান, টিকা কার্যক্রম সফল করতে এবং বেশি সংখ্যক কিশোরীর মধ্যে পৌঁছাতে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, বিশ্বে প্রতি বছর প্রায় ৬ লাখ নারী জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হন, যার মধ্যে ৩ লাখ মারা যান। বাংলাদেশে প্রতি বছর আক্রান্ত হন প্রায় ৮ হাজার ২০০ নারী, এবং মারা যান ৪ হাজার ৯০০ জন। এইচপিভি টিকার মাধ্যমে কিশোরীদের মধ্যে এই রোগ প্রতিরোধ সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top