সাহিত্যে ২০২৪ সালের নোবেল পুরস্কার জিতলেন হান কাং

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাং সাহিত্যে ২০২৪ সালের নোবেল পুরস্কার জিতেছেন। তার লেখায় মানবিকতা ও সামাজিক দ্বন্দ্বের গভীর অনুসন্ধান তাকে এই সম্মান এনে দিয়েছে।

সাহিত্যে ২০২৪ সালের নোবেল পুরস্কার জিতলেন হান কাং



২০২৪ সালে সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাং

দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাং সাহিত্যে ২০২৪ সালের নোবেল পুরস্কার জিতেছেন। বৃহস্পতিবার, ১০ অক্টোবর, সুইডেনের স্থানীয় সময় বিকেল ১টায় এবং বাংলাদেশ সময় বিকেল ৫টায় রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করেন।

সাহিত্যে নোবেল জয়ী হান কাং তার সৃজনশীল ও মানবিক লেখার জন্য পরিচিত, যেখানে তিনি ব্যক্তি ও সমাজের গভীর প্রশ্নগুলোকে তুলে ধরেন। তার বই "দ্য ভেজিটেরিয়ান" এবং "হিউম্যান অ্যাক্টস" বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে, যা কোরিয়ান সংস্কৃতি, ব্যক্তিসত্তা, এবং সামাজিক দ্বন্দ্বের জটিলতা তুলে ধরে। সাহিত্যে তার অমূল্য অবদানের জন্য এই স্বীকৃতি তাকে দেওয়া হলো।

২০২৩ সালের বিজয়ী ছিলেন নরওয়ের লেখক ইয়োন ফসে

এর আগের বছর, ২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন নরওয়ের প্রখ্যাত লেখক ও নাট্যকার ইয়োন ফসে। ফসের লেখা নাটক ও সাহিত্য তার সরল, তবু গভীর মানবিক অনুভূতি প্রকাশের জন্য ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

নোবেল পুরস্কারের প্রেক্ষাপট

সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান শুরু হয় ১৯০১ সালে। প্রথম পুরস্কারপ্রাপ্ত ছিলেন ফরাসি কবি সুলি প্রুদোম। নোবেল পুরস্কারের ঘোষণাগুলো সরাসরি nobelprize.org ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হয়।

চলতি বছর নোবেল পুরস্কার ঘোষণার সূচনা হয় ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে। ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকান যৌথভাবে ২০২৪ সালের চিকিৎসাশাস্ত্রের নোবেল পুরস্কার পান।

পদার্থবিজ্ঞানে ৮ অক্টোবর জন জে. হপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টন যৌথভাবে পুরস্কৃত হন।

রসায়নে ৯ অক্টোবর মার্কিন বিজ্ঞানী ডেভিড বেকার এবং ব্রিটিশ বিজ্ঞানী ডেমিস হাসাবিস ও জন এম. জাম্পার যৌথভাবে পুরস্কৃত হন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top