মেলান্দহ জমিয়তে ইসলামের কমিটি গঠন

Seba Hot News : সেবা হট নিউজ
0

মেলান্দহ (জামালপুর) সংবাদদাতা: জামালপুরের মেলান্দহে জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশের নতুন কমিটি গঠিত হয়েছে। এ উপলক্ষে ১৪ অক্টোবর বিকেল ৪ টায় জামেয়া হুছানিয়া মসজিদ চত্বরে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মেলান্দহ জমিয়তে ইসলামের কমিটি গঠন


সভায় সভাপতিত্ব করেন-ইত্তেফাকুল ওলামা জামালপুর শাখার সভাপতি মুফতি শামসুদ্দিন। বক্তব্য রাখেন-ইত্তেফাকুল ওলামার জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মুফতি ফরিদ উদ্দিন, মেলান্দহ পৌর শাখার সহসভাপতি মাও. খলিলুর রহমান, হাফেজ মুহিবুল্লাহ, মাও. আ: আলিম, মাওলানা সোলায়মান প্রমুখ।

আলোচনা সভা শেষে প্রস্তাব সমর্থনের মধ্য দিয়ে আলহাজ মাও. রুহুল আমিনকে সভাপতি, মাও. সোলায়মানকে সাধারণ সম্পাদক এবং মুফতি নূরমোহাম্মদকে সাংগঠনিক সম্পাদক করে ৫১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। 

উল্লেখ্য, আড়াইশ’ বছরের ব্রিটিশ শাসনের বিরুদ্ধে গোলামির জিঞ্জির ভাঙতে উপমহাদেশে সর্বপ্রথম আলেম সমাজ ফতোয়া জারি করেন। ১৮০৬ সালে মাওলা আব্দুল আযীয দেহলবী রহ. এই ফতোয়া প্রদান করেন।  ১৯২০ সাল পর্যন্ত টানা শতাব্দি আজাদী আন্দোলনের নেতৃত্ব দেন এই আলেম সমাজ। তখন ইংরেজরা একমাত্র আলেম সমাজকেই প্রতিহতের টার্গেট করে নির্যাতন চালাতে থাকে। যার ফলে ১৮৫৭ সালে শামেলীর যুদ্ধ হয়। ১৮৬৬ সালে দেওবন্দ মাদ্রাসা প্রতিষ্ঠার পর এটি ব্রিটিশ বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।  ১৯০৯ সালে ইংরেজদের বিরুদ্ধে জেহাদের ডাকে জমিয়তুল আনছার গঠিত হয়। ১৯১৯ সালে উপমহাদেশের আলেম সমাজ জমিয়তুল উলামা গঠন করেন। আজাদী আন্দোলনের ডাকে ঐকমত্য পোষণ করে ১৯৩০ সালে ভারতের কংগ্রেস এবং ১৯৪০ সালে নিখিল পাকিস্তানের মুসলিম লীগ। শুরু হয় উপমহাদেশে স্বাধীনতা আন্দোলন। এই আন্দোলনে দেড় শতাধিক শুধু আলেমই শাহাদাত বরণ করেন। আজকের যে জমিয়ত সংগঠন, তারই অংশ। 


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top