রাষ্ট্র সংস্কারে ৫ কমিশন গঠন: প্রজ্ঞাপন জারি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বাংলাদেশের রাষ্ট্র সংস্কারে ছয়টি কমিশনের মধ্যে পাঁচটি কমিশন গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। বৃহস্পতিবার (৩ অক্টোবর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়, যা গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

রাষ্ট্র সংস্কারে ৫ কমিশন গঠন প্রজ্ঞাপন জারি



পাঁচটি কমিশন হলো— নির্বাচনব্যবস্থা সংস্কার কমিশন, বিচার বিভাগ সংস্কার কমিশন, দুর্নীতি দমন সংস্কার কমিশন, পুলিশ সংস্কার কমিশন এবং জনপ্রশাসন সংস্কার কমিশন। তবে সংবিধান সংস্কার কমিশনের পূর্ণাঙ্গ কমিটির গেজেট এখনো প্রকাশ হয়নি।

নির্বাচনব্যবস্থা সংস্কার কমিশন

এই কমিশনের প্রধান করা হয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদারকে। সদস্য হিসেবে আছেন ড. তোফায়েল আহমেদ, জেসমিন টুলী, ড. মো. আব্দুল আলীম, ডা. জাহেদ উর রহমান, মীর নাদিয়া নিভিন, মোহাম্মদ সাদেক ফেরদৌস এবং একজন শিক্ষার্থী প্রতিনিধি।

বিচার বিভাগ সংস্কার কমিশন

আপিল বিভাগের সাবেক বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমানের নেতৃত্বে এই কমিশনে রয়েছেন হাইকোর্টের সাবেক বিচারপতি এমদাদুল হক, সুপ্রীমকোর্টের সাবেক রেজিস্ট্রার সাইয়েদ আমিনুল ইসলাম, এবং আরো কয়েকজন বিচারপতি ও আইন বিশেষজ্ঞ।

দুর্নীতি দমন সংস্কার কমিশন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এই কমিশনের প্রধান। সদস্য হিসেবে রয়েছেন মোবাশ্বের মোনেম, ব্যারিস্টার মাহদীন চৌধুরী, এবং অন্যান্য দুর্নীতি প্রতিরোধ বিশেষজ্ঞ।

পুলিশ সংস্কার কমিশন

সাবেক সচিব সফর রাজ হোসেনের নেতৃত্বে এই কমিশনে পুলিশ প্রশাসনের উচ্চপর্যায়ের কর্মকর্তাসহ মানবাধিকার বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদরা রয়েছেন।

জনপ্রশাসন সংস্কার কমিশন

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান আব্দুল মুয়িদ চৌধুরী এই কমিশনের প্রধান। অন্যান্য সদস্যদের মধ্যে আছেন ড. মোহাম্মদ তারেক, মোহাম্মদ মোখলেস উর রহমান, এবং লোক প্রশাসনের বিশেষজ্ঞরা।

সংবিধান সংস্কার কমিশন

সংবিধান সংস্কার কমিশনের পূর্ণাঙ্গ গেজেট এখনো প্রকাশিত হয়নি। প্রথমে ড. শাহদীন মালিককে প্রধান করা হলেও পরবর্তীতে তাকে বাদ দিয়ে ড. আলী রিয়াজকে প্রধান করে কমিশন গঠন করা হয়।

কমিশনের কাজ ও লক্ষ্য

কমিশনগুলো ৯০ দিনের মধ্যে তাদের প্রতিবেদন দেবে। প্রতিবেদন অনুসারে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ রাজনৈতিক দল এবং সমাজের সব পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবে। এই সংস্কারকাঠামো চূড়ান্ত করার পরিকল্পনা করেছে সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top