ওয়াশিংটন পোস্টের নামে সেনাপ্রধানের বরখাস্ত প্রতিবেদন

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: দ্য ওয়াশিংটন পোস্টের নামে ছড়ানো সেনাপ্রধান ও কর্মকর্তাদের বরখাস্তের ভুয়া প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করেছে রিউমার স্ক্যানার। প্রতিবেদনটি ভুয়া।

ওয়াশিংটন পোস্টের নামে সেনাপ্রধানের বরখাস্ত প্রতিবেদন
ওয়াশিংটন পোস্টের নামে ভুয়া প্রতিবেদনে সেনাপ্রধান ও কর্মকর্তাদের অপসারণের দাবি


সম্প্রতি যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের নাম ও লোগো ব্যবহার করে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি ভুয়া সংবাদ ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এতে দাবি করা হয়, সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানসহ ৬৭ জন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা এবং ৩,৮৭২ জন সামরিক কর্মীর বরখাস্তের তালিকা চূড়ান্ত হয়েছে। কিন্তু তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান রিউমার স্ক্যানার নিশ্চিত করেছে, এটি সম্পূর্ণ ভুয়া। দ্য ওয়াশিংটন পোস্ট এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

ভুয়া প্রতিবেদন ও এর দাবি

ভুয়া ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশত্যাগে বাধ্য হন, এবং ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপরে সেনাবাহিনীতে বড় ধরনের পুনর্গঠন করা হয়, যার অংশ হিসেবে সেনাপ্রধানসহ ৬৭ জন জ্যেষ্ঠ কর্মকর্তা এবং ৩,৮৭২ জন সামরিক কর্মী বরখাস্তের তালিকা তৈরি হয়। ভুয়া প্রতিবেদনটি একটি বড় সামরিক পরিবর্তনের ইঙ্গিত হিসেবে উপস্থাপন করা হয়েছে, যেখানে বেসামরিক কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে দাবি করা হয়।

ফ্যাক্ট চেক: রিউমার স্ক্যানার

রিউমার স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ওয়াশিংটন পোস্ট কখনো এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। সংবাদমাধ্যমটির নাম ও লোগো ব্যবহার করে ছড়িয়ে পড়া স্ক্রিনশটটি ভুয়া এবং দ্য ওয়াশিংটন পোস্টের দক্ষিণ এশিয়ার ব্যুরোপ্রধান গেরি শিহ এই তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি স্পষ্ট করে বলেন, "এটি ভুয়া"।

রিউমার স্ক্যানার আরও জানায়, ওয়াশিংটন পোস্টের ওয়েবসাইটে বা সামাজিক মাধ্যমের প্রোফাইলগুলোতে এ ধরনের কোনো প্রতিবেদন পাওয়া যায়নি। এমনকি ২১ অক্টোবরের প্রিন্ট সংস্করণেও এমন কোনো তথ্য মেলেনি। গেরি শিহের সুপারিশ অনুযায়ী, রিউমার স্ক্যানার ওয়াশিংটন পোস্টের মুখপাত্রের সঙ্গেও যোগাযোগ করে, তবে প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত মুখপাত্রের পক্ষ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি।

ভুয়া সংবাদ ছড়ানোর প্রভাব

এই ধরনের ভুয়া সংবাদ দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে এবং রাজনৈতিক অস্থিরতা ও বিভ্রান্তি সৃষ্টির ঝুঁকি তৈরি করে। বিশেষ করে সেনাবাহিনীর মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে জড়িয়ে এমন মিথ্যা প্রতিবেদন ছড়ালে দেশের জাতীয় নিরাপত্তা ও স্থিতিশীলতা হুমকির মুখে পড়তে পারে। তাই এই ধরনের ভুয়া খবর থেকে সতর্ক থাকা এবং তথ্য যাচাইকারী প্রতিষ্ঠানগুলোর সহায়তা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top