বাংলাদেশিদের জন্য ভারতীয় পর্যটন ভিসা চালুতে বিলম্বের ইঙ্গিত

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ভারতীয় হাইকমিশনার জানিয়েছেন, লোকবল সংকটের কারণে এখনো পর্যটন ভিসা চালু করা সম্ভব হয়নি। জরুরি প্রয়োজনে মেডিকেল ভিসা অগ্রাধিকার পাচ্ছে।

বাংলাদেশিদের জন্য ভারতীয় পর্যটন ভিসা চালুতে বিলম্বের ইঙ্গিত

ভারতীয় পর্যটন ভিসা চালুতে বিলম্বের ইঙ্গিত দিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা জরুরি ভিসায় অগ্রাধিকার



ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ইঙ্গিত দিয়েছেন, বাংলাদেশিদের জন্য খুব শিগগির পর্যটন ভিসা চালু হচ্ছে না। রবিবার (২০ অক্টোবর) পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।


ভারতীয় হাইকমিশনার বলেন, লোকবল সংকট থাকায় এখন পর্যটন ভিসা চালু করা সম্ভব হচ্ছে না। "আমাদের কার্যক্রম স্বাভাবিক হলে পর্যটন ভিসা চালুর বিষয়টি বিবেচনা করা হবে,"—বলেন প্রণয় ভার্মা।

তবে জরুরি প্রয়োজনে মেডিকেল ভিসা এবং তৃতীয় দেশের ভিসা পেতে ভারত ভ্রমণের জন্য আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানান তিনি। "আমরা চাই না যে কেউ ভ্রমণে কষ্ট পাক, তাই যথাসম্ভব জরুরি ভিসা দেওয়া হচ্ছে,"—যোগ করেন হাইকমিশনার।


বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে কোনো নির্দিষ্ট আলোচনা হয়নি বলে নিশ্চিত করেছেন প্রণয় ভার্মা। তিনি বলেন, "আমরা মূলত অন্তর্বর্তী সরকারের সঙ্গে সম্পর্ক কীভাবে আরও এগিয়ে নেওয়া যায় তা নিয়ে আলোচনা করেছি।"

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। আগামী ১৮ নভেম্বরের মধ্যে তাকে গ্রেপ্তার করে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে সম্প্রতি পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, "শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অন্তর্বর্তী সরকার।"


হাইকমিশনার বলেন, বৈঠকটি ছিল নিয়মিত আলোচনার অংশ। দুই দেশের নিরাপত্তা ও উন্নয়ন নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানান তিনি। প্রণয় ভার্মা আরও বলেন, "ভারত ও বাংলাদেশ একে অপরের ওপর নির্ভরশীল। এই পারস্পরিক নির্ভরশীলতা আরও এগিয়ে নেওয়া দরকার।" তিনি যৌথ পরামর্শক সভা (FOC) দ্রুত সম্পন্ন করার আগ্রহও প্রকাশ করেন।


পর্যটন ভিসা বন্ধ থাকায় দুই দেশের মানুষের মধ্যে ভ্রমণ এবং চিকিৎসার জন্য বেশ কিছু ভোগান্তি তৈরি হয়েছে। এ অবস্থায় মেডিকেল ও জরুরি ভিসা প্রদান জারি রাখা হলেও সাধারণ ভ্রমণকারীদের অপেক্ষা করতে হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top