ছাত্রলীগ নিষিদ্ধ ঘোষণা, সমর্থন করলে ৭ বছরের জেল

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: সরকার ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করেছে এবং সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী ছাত্রলীগকে সমর্থন করলে ৭ বছরের জেল হতে পারে।

ছাত্রলীগ নিষিদ্ধ ঘোষণা, সমর্থন করলে ৭ বছরের জেল


বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগকে সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে। বুধবার (২৩ অক্টোবর) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ছাত্রলীগের যেকোনো ধরনের রাজনৈতিক কার্যক্রম এখন থেকে অবৈধ হিসেবে গণ্য হবে। যে কেউ ছাত্রলীগকে সমর্থন করলে বা এর সঙ্গে সম্পৃক্ত থাকলে আইনের ধারায় তা অপরাধ হিসেবে বিবেচিত হবে


প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, সন্ত্রাসবিরোধী আইন-২০০৯ অনুযায়ী কোনো নিষিদ্ধ ঘোষিত সংগঠনকে সমর্থন করা অপরাধআইনের ধারা ৮ অনুসারে, কেউ ছাত্রলীগের সদস্য হলে তার ৬ মাসের জেল হবে। ধারা ৯ অনুসারে ছাত্রলীগের প্রতি সমর্থন দেখালে ৭ বছরের জেল এবং ধারা ১৭ অনুসারে ছাত্রলীগের কাউকে আশ্রয় দিলে তা সন্ত্রাসী কার্যক্রম হিসেবে গণ্য হবে, এতে ৩-৫ বছরের শাস্তির বিধান রয়েছে।

ছাত্রলীগ নিষিদ্ধের কারণ ও প্রজ্ঞাপন

ছাত্রলীগ নিষিদ্ধ করার পেছনে উল্লেখযোগ্য কারণ হিসেবে সংগঠনটির বিরুদ্ধে হত্যা, নির্যাতন, সিট বাণিজ্য, টেন্ডারবাজি এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে বলে জানানো হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে এসব কর্মকাণ্ডের প্রমাণসহ প্রতিবেদন প্রকাশিত হয়েছে এবং কয়েকটি ক্ষেত্রে আদালতে প্রমাণিতও হয়েছে

বিশেষ করে গত ১৫ বছর ধরে ছাত্রলীগ বিভিন্ন সহিংস কর্মকাণ্ডে যুক্ত ছিল, যেখানে সাধারণ ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। গণরুমকেন্দ্রিক নিপীড়ন, যৌন হয়রানি, টেন্ডারবাজি ইত্যাদি অপরাধ ছাত্রলীগের মাধ্যমে সংঘটিত হয়েছে। বিশেষ করে, ১৫ জুলাই থেকে শুরু হওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে ছাত্র ও সাধারণ জনগণের ওপর আক্রমণ এবং শত শত নিরপরাধ শিক্ষার্থীকে হত্যা করার অভিযোগ রয়েছে।


সরকারের কাছে ছাত্রলীগের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী ও ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডে লিপ্ত থাকার পর্যাপ্ত প্রমাণ রয়েছে৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সংগঠনটি বিভিন্ন ধ্বংসাত্মক ও উসকানিমূলক কর্মকাণ্ড চালিয়ে গেছে বলে জানানো হয়।

সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী নিষিদ্ধ তালিকাভুক্ত

এই পরিস্থিতিতে, সরকার সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮ এর উপধারা (১) এর ক্ষমতাবলে বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করেছে এবং আইনের তফসিল-২ এ সংগঠনটিকে নিষিদ্ধ সত্ত্বা হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। প্রজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top