বাংলাদেশ ছাত্রলীগ নিষিদ্ধ: কারণ ও প্রজ্ঞাপন বিশ্লেষণ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: সরকার বাংলাদেশ ছাত্রলীগকে সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী নিষিদ্ধ ঘোষণা করেছে। অভিযোগ রয়েছে হত্যাকাণ্ড, ধর্ষণ ও জননিরাপত্তা বিঘ্নের।

বাংলাদেশ ছাত্রলীগ নিষিদ্ধ কারণ ও প্রজ্ঞাপন বিশ্লেষণ


আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে সরকার। প্রজ্ঞাপনে বলা হয়েছে, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শত শত মানুষ হত্যাসহ বিভিন্ন সময় সংগঠনটির বিরুদ্ধে হত্যাকাণ্ড, ধর্ষণ, যৌন নিপীড়ন, ক্যাম্পাসে সিট বাণিজ্য, টেন্ডারবাজি, রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক, ধ্বংসাত্মক ও উস্কানিমূলক কর্মকাণ্ডসহ নানা অপরাধের অভিযোগ রয়েছে।

সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে বুধবার (২৩ অক্টোবর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য মন্ত্রণালয়

প্রজ্ঞাপণে বলা হয়, “যেহেতু বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে বিশেষ করে বিগত ১৫ বছরের স্বৈরাচারী শাসনামলে বাংলাদেশ ছাত্রলীগ হত্যাকাণ্ড, নির্যাতন, গণরুমকেন্দ্রিক নিপীড়ন, ছাত্রাবাসে সিট বাণিজ্য, টেন্ডারবাজি, ধর্ষণ ও যৌন নিপীড়নসহ নানাবিধ জননিরাপত্তা বিঘ্নকারী কর্মকাণ্ডে জড়িত ছিল এবং এ সম্পর্কে প্রামাণ্য তথ্য দেশের সব প্রধান গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

অন্যদিকে, গত ১৫ জুলাই থেকে শুরু হওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা আন্দোলনরত ছাত্র-ছাত্রী ও সাধারণ জনগণের ওপর উন্মত্ত ও বেপরোয়া সশস্ত্র আক্রমণ চালিয়ে শতশত নিরপরাধ শিক্ষার্থী ও ব্যক্তিদের হত্যা করেছে।

সরকারের কাছে যথেষ্ট তথ্য-প্রমাণ থাকা সত্ত্বেও, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পরও বাংলাদেশ ছাত্রলীগ রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক, ধ্বংসাত্মক ও উস্কানিমূলক কর্মকাণ্ডে জড়িত ছিল। এ কারণে সরকার সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮ এর উপধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

সরকারের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয় যে, এই নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে এবং ছাত্রলীগের নাম আইনগতভাবে নিষিদ্ধ সত্তা হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

ছাত্রলীগ ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন রাজনৈতিক আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, কিন্তু গত কয়েক বছরে সংগঠনটির বিরুদ্ধে যে ধরনের অভিযোগ উঠেছে, তা দেশের মানুষের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top