ব্যাংক নোটের নকশায় পরিবর্তন, বঙ্গবন্ধুর ছবি থাকবে না

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: অন্তর্বর্তীকালীন সরকার নতুন করে ২০ টাকা, ১০০ টাকা, ৫০০ টাকা এবং ১,০০০ টাকার ব্যাংক নোট ছাপানোর ঘোষণা দিয়েছে। এই নতুন নোটগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত করা হবে না।

ব্যাংক নোটের নকশায় পরিবর্তন, বঙ্গবন্ধুর ছবি থাকবে না



নতুন নোট বাজারে আসতে দেড় বছরের বেশি সময় লাগতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বর্তমান নকশা থেকে বঙ্গবন্ধুর ছবি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে চারটি নোটের নকশা পরিবর্তন করা হবে, পরে অন্যান্য নোটগুলোর ক্ষেত্রেও পরিবর্তন আনা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত ২৯ সেপ্টেম্বর এক চিঠিতে বাংলাদেশ ব্যাংককে নতুন নোটের বিস্তারিত নকশার প্রস্তাব জমা দিতে অনুরোধ করেছে। 


চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের কারেন্সি অ্যান্ড ডিজাইন অ্যাডভাইজরি কমিটির সুপারিশ গ্রহণ করে যত দ্রুত সম্ভব সুনির্দিষ্ট প্রস্তাব অর্থ বিভাগে পাঠানোর জন্য বলা হয়েছে।

নতুন নোট ছাপানোর বিষয়ে মূল সুপারিশ করবে কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা ও নকশা উপদেষ্টা কমিটি। কমিটির সভাপতি হলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর-১ এবং এতে চিত্রশিল্পীরাও রয়েছেন।

স্বাধীনতার পর ১৯৭২ সালে প্রথমবারের মতো বাজারে ১, ৫, ১০ ও ১০০ টাকার নোট ছাড়া হয়, যেখানে বঙ্গবন্ধুর ছবি ছিল। পরবর্তীতে বিভিন্ন সরকারের সময়ে নতুন নোট প্রচলনের পাশাপাশি পুরোনো নোটগুলো সরিয়ে নেওয়া হয়। 

কি হবে বঙ্গবন্ধুর ছবিসহ টাকা নোটের?

বর্তমানে বাংলাদেশে ২ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত সব কাগুজে নোটে বঙ্গবন্ধুর ছবি রয়েছে এবং কিছু নোটের উভয় পাশে তার ছবি রয়েছে। ধাতব মুদ্রাগুলোতেও বঙ্গবন্ধুর ছবি দেখা যায়।

নতুন নোট বাজারে এলেও বর্তমানে প্রচলিত সব নোট চালু থাকবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top