বিএনপির ত্রয়োদশ নির্বাচনের আগে সংস্কার প্রস্তাব দ্রুত বাস্তবায়ন দাবি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বিএনপি ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রশাসন, নির্বাচন কমিশন এবং আইনের শাসনসহ গুরুত্বপূর্ণ সংস্কারের দ্রুত বাস্তবায়ন চায়, সরকারের কাছে দ্রুত রোডম্যাপ ঘোষণার আহ্বান।

বিএনপির ত্রয়োদশ নির্বাচনের আগে সংস্কার প্রস্তাব দ্রুত বাস্তবায়ন দাবি
বিএনপির সংস্কার প্রস্তাব: ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দ্রুত বাস্তবায়ন চায় বিএনপি



বিএনপি ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে ক্রমাগত সোচ্চার। দলটির দাবি, নির্বাচনের আগে দেশের প্রশাসন, আইনশৃঙ্খলা এবং নির্বাচন কমিশনের সংস্কার অত্যন্ত জরুরি। এজন্য তারা অন্তর্বর্তী সরকারকে দ্রুত সংস্কার কাজ সম্পন্ন করে নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করার দাবি জানিয়েছে।

বিএনপি দীর্ঘদিন ধরেই রাষ্ট্র সংস্কারের পক্ষে জনমত গড়ে তুলছে। দেড় বছর আগে তারা ৩১ দফা প্রস্তাব ঘোষণা করে যা নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। অন্তর্বর্তী সরকার গঠিত হওয়ার পর থেকে বিএনপি সংস্কারের জন্য আলাদা প্রস্তাব দাখিল করতে শুরু করে। দলের নেতারা উল্লেখ করেছেন, সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য কিছু গুরুত্বপূর্ণ সংস্কার আগে করতে হবে, বাকিগুলো নির্বাচন-পরবর্তী সময়ে সংসদে আলোচনা সাপেক্ষে চূড়ান্ত হবে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সম্প্রতি বলেছেন, "যত দ্রুত সম্ভব অন্তর্বর্তী সরকার প্রশাসন, আইনশৃঙ্খলা এবং নির্বাচন কমিশনের সংস্কার করে ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে হবে। এরপর নির্বাচিত সরকার বাকি সংস্কার কাজ সংসদে নিয়ে আসবে।"

এদিকে অন্তর্বর্তী সরকার ইতোমধ্যে ছয়টি কমিশন গঠন করেছে, যার মধ্যে রয়েছে সংবিধান পুনর্গঠন, বিচার বিভাগ, পুলিশ বিভাগ, প্রশাসন, দুর্নীতি দমন কমিশন ও নির্বাচন কমিশন। বিএনপি এই ছয়টি কমিশনে সংস্কারের প্রস্তাব জমা দিতে আলাদা কমিটি গঠন করেছে।

এছাড়াও বিএনপি ঘোষিত ৩১ দফা রাষ্ট্র সংস্কার প্রস্তাবের মধ্যে ৪-৫টি গুরুত্বপূর্ণ প্রস্তাব তারা ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বাস্তবায়ন চায়। এর মধ্যে রয়েছে- প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২ সংশোধন, প্রশাসনিক সংস্কার কমিশন গঠন, মিডিয়া সংস্কার কমিশন গঠন, আইনের শাসন প্রতিষ্ঠা এবং অর্থনৈতিক সংস্কার কমিশন গঠন।

সরকারের পক্ষ থেকেও সংস্কারের বিষয়টি নিয়ে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হচ্ছে। এর ফলে দেশীয় ও আন্তর্জাতিক মহল থেকে সহযোগিতার প্রতিশ্রুতি মিলছে। বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা ইতোমধ্যে বিএনপির সংস্কার প্রস্তাবের প্রতি ইতিবাচক মন্তব্য করেছেন।

বিএনপি আশা করছে, ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তাদের প্রস্তাবিত সংস্কারগুলো বাস্তবায়ন হলে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে সহায়তা করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top