কুয়াকাটায় ফানুসের আলোয় প্রবারণা উৎসব

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: পটুয়াখালীর কুয়াকাটায় রাখাইন সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় পালিত হচ্ছে। ফানুস ওড়ানোর মধ্য দিয়ে কুয়াকাটার আকাশ রঙিন আলোয় সজ্জিত হয়েছে।

কুয়াকাটায় ফানুসের আলোয় প্রবারণা উৎসব


পটুয়াখালীর কুয়াকাটায় বৌদ্ধধর্মাবলম্বী রাখাইন সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় পালিত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া এই তিন দিনব্যাপী উৎসবে কুয়াকাটার আকাশ রঙিন ফানুসের আলোয় মনোমুগ্ধকর দৃশ্য উপস্থাপন করছে।

কুয়াকাটার বিভিন্ন রাখাইন পাড়া, যেমন কেরানীপাড়া, কালাচান পাড়া, গোড়া আমখোলা পাড়া, নাইওরিপাড়া, বৌলতলী পাড়া ও মিস্ত্রি পাড়া উৎসবমুখর। পাড়ার বাসিন্দারা পায়েস, বিন্নি, পাটিসাপটা, কুলি ও নানা রকম বাহারি পিঠা তৈরি করে অতিথিদের আপ্যায়ন করছেন। এছাড়াও, কলাপাড়া পৌর শহরের কেন্দ্রীয় বৌদ্ধমন্দিরসহ নাচনাপাড়া, চৈয়াপাড়া, পখিয়াপাড়ায়ও উৎসবের আমেজ বিরাজ করছে।

প্রবারণা পূর্ণিমা কেন পালিত হয়?

বৌদ্ধধর্ম অনুযায়ী, আষাঢ়ী পূর্ণিমাতে বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাব্রত শুরু হয়ে কার্তিকের এই পূর্ণিমাতে শেষ হয়। এই পূর্ণিমাকে প্রবারণা পূর্ণিমা বলা হয়। রাখাইনরা এই দিনে গৌতম বুদ্ধের স্মরণে বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান সম্পন্ন করেন। ফানুস ওড়ানোর মধ্য দিয়ে তারা অভিলাষ পূরণ, ধ্যান শিক্ষা ও কর্মসম্পাদনের কামনা করেন।

কুয়াকাটায় আসা পর্যটকরাও ফানুস ওড়ানোর এই মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করছেন। রাখাইনদের এই ধর্মীয় উৎসব বর্তমানে সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। স্থানীয় প্রশাসন নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top