বিজিএমইএ: সহযোগিতায় স্থিতিশীলতা অর্জন, ক্রেতাদের আস্থা বৃদ্ধি

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বিজিএমইএ সরকারের সহযোগিতায় চ্যালেঞ্জ পেরিয়ে স্থিতিশীলতা অর্জন করেছে। সেনাবাহিনীর নেতৃত্বে যৌথবাহিনী গঠন ও শ্রমিকদের বেতন পরিশোধে সহায়তা পেয়েছে শিল্প খাত।

বিজিএমইএ: সহযোগিতায় স্থিতিশীলতা অর্জন, ক্রেতাদের আস্থা বৃদ্ধি
বিজিএমইএ: সরকারের সহযোগিতায় চ্যালেঞ্জ পেরিয়ে স্থিতিশীলতা অর্জন


বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সরকারের, সেনাবাহিনীর এবং সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। সংগঠনটি জানিয়েছে, পোশাকশিল্প বর্তমানে একটি কঠিন সময় অতিক্রম করে স্থিতিশীল অবস্থায় ফিরেছে। শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর উত্তরার বিজিএমইএ কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান সংগঠনের নেতারা।

বিপর্যয় সামাল দিতে সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা

বিজিএমইএ বোর্ডের নেতারা বলেন, অগাস্ট মাসে শ্রমিকদের বেতন পরিশোধে জটিলতা দেখা দিলে সংগঠনটি অর্থ উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনা করে। বাংলাদেশ ব্যাংক বিজিএমইএ’র অনুরোধে ব্যাংকগুলোকে বেতন-ভাতা পরিশোধে নির্দেশনা দেয়, যা শিল্প খাতের জন্য অত্যন্ত সহায়ক হয়েছে।

সংগঠনটি আরও জানায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় তাদের অনুরোধে BNBC-2006 অনুযায়ী Steel Structural ভবনের জন্য ফায়ার রেসিস্ট্যান্স রেটিংয়ের বাধ্যবাধকতা শিথিল করেছে, যা শিল্পের উন্নয়ন প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। বিজিএমইএ এ জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

পোশাকশিল্পের নিরাপত্তায় যৌথবাহিনীর ভূমিকা

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম জানান, শিল্প অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথবাহিনী গঠন করা হয়। গার্মেন্টস অধ্যুষিত এলাকায় নিয়মিত টহল এবং কমিউনিটি পুলিশিং চালু করায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।

তিনি বলেন, আশুলিয়ায় শ্রম অসন্তোষে ক্ষতিগ্রস্ত ৩৯টি কারখানার শ্রমিকদের বেতন পরিশোধে সমস্যা দেখা দিলে বিজিএমইএ অর্থ মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করে। সংগঠনটি প্রস্তাব দেয়, সুদবিহীন সহজ শর্তে ঋণ প্রদানের মাধ্যমে সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা পরিশোধে সহায়তা করা হোক।

ক্রেতাদের আস্থা ও শিল্পের ভবিষ্যৎ

বিজিএমইএ সভাপতি আরও বলেন, বাংলাদেশের পোশাকশিল্পের নিরাপত্তা ও কর্মপরিবেশ উন্নত হওয়ায় আন্তর্জাতিক ক্রেতাদের আস্থা ফিরেছে। সরকারের সঙ্গে সমন্বয় করে কাজ করে ভবিষ্যতে এই খাতের আরও উন্নতি আশা করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top