ভারতে আওয়ামী লীগের সমাবেশ: গুজব নাকি বাস্তবতা?

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ভারতে আওয়ামী লীগের সমাবেশ আয়োজনের খবর কি সত্য? ভারত সরকার কী বলছে? জানতে পড়ুন সমাবেশের পেছনের বাস্তবতা ও কূটনৈতিক দিক।

ভারতে আওয়ামী লীগের সমাবেশ: গুজব নাকি বাস্তবতা?


বৈষম্যবিরোধী আন্দোলনের মুখে গত ৫ অক্টোবর প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর মধ্যে দাবী উঠেছে যে, আওয়ামী লীগ আগরতলায় সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে এবং শেখ হাসিনা এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন। কিন্তু ভারত সরকারের একাধিক সূত্র এ ধরনের খবরকে ‘গাঁজাখুরি ও ভিত্তিহীন’ হিসেবে উড়িয়ে দিয়েছে।

ভারত সরকারের এক পদস্থ কর্মকর্তা স্পষ্টভাবে বলেছেন, "শেখ হাসিনাকে ভারতে আশ্রয় দেওয়া হলেও তাকে প্রকাশ্যে কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হবে না।"

বাস্তবতা:

ত্রিপুরার বিভিন্ন সরকারি ও বেসরকারি সূত্র জানিয়েছে যে, আগরতলায় এ ধরনের কোনো সমাবেশের তৎপরতা তারা চোখে দেখেনি। ভারত সরকারের পক্ষ থেকেও আওয়ামী লীগের নেতা-কর্মীদের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে নিষেধ করা হয়েছে। এছাড়া, ভারতে রাজনৈতিক সমাবেশের আয়োজন করলে কূটনৈতিক অস্বস্তি সৃষ্টি হবে, যা ভারত এড়াতে চায়। ফলে, শেখ হাসিনার উপস্থিতিতে কোনো সমাবেশ হওয়ার সম্ভাবনা একেবারেই নেই।


এই আলোচনা থেকে বোঝা যায়, আওয়ামী লীগ ভারতে কোনো বড় ধরনের সমাবেশ করার পরিকল্পনা করছে না। ভারত সরকার কূটনৈতিক সমঝোতা বজায় রাখতে চেষ্টা করছে এবং রাজনৈতিক অস্থিতিশীলতা এড়াতে পদক্ষেপ নিচ্ছে। শেখ হাসিনার ভারতে থাকা মূলত সুরক্ষার কারণে, এবং তাকে কোনও প্রকাশ্য রাজনৈতিক মঞ্চে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top