জেড আই খান পান্নার বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা নিয়ে সমালোচনা

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্নার বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা দায়ের হয়েছে। মানবাধিকার সংগঠন আসক মামলাটিকে হয়রানিমূলক বলেছে।

জেড আই খান পান্নার বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা নিয়ে সমালোচনা


সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও বীর মুক্তিযোদ্ধা জেড আই খান পান্নার বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা দায়ের হয়েছে। রাজধানীর খিলগাঁও থানায় ১৭ অক্টোবর আহাদুল ইসলাম নামে একজনের উপর হামলা ও হত্যাচেষ্টার অভিযোগে মামলাটি করেন আহাদুলের বাবা মো. বাকের। এ মামলায় উল্লেখ করা হয়েছে, আহাদুলকে গুলি ও লাঠিপেটা করে হত্যাচেষ্টার চেষ্টা করা হয়েছিল।

এই মামলায় আসামির তালিকায় রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এবং আরও ১৮০ জন। আইনজীবী জেড আই খান পান্না ৯৪ নম্বর আসামি হিসেবে উল্লেখ করা হয়েছে।

মামলার এজাহার অনুযায়ী, ১৯ জুলাই খিলগাঁওয়ের মেরাদিয়া বাজার এলাকায় ছাত্র-জনতার একটি বিক্ষোভ চলাকালে পুলিশের পাশাপাশি বিজিবি ও আওয়ামী লীগ কর্মীরা ককটেল বিস্ফোরণ ও গুলি চালায়। এতে আহাদুল ইসলাম গুলিবিদ্ধ হন এবং আরও মারধরের শিকার হন।

আহাদুলের পরিবার দাবি করে, এটি ছিল তাদের সন্তানকে হত্যার পরিকল্পিত চেষ্টা। আহাদুলকে স্থানীয় ক্লিনিক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, এবং বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

জেড আই খান পান্নার প্রতিক্রিয়া

জেড আই খান পান্না জানান, “ঘটনার তিন মাস পর আমার বিরুদ্ধে মামলা হয়েছে, যা কোনো প্রভাবশালীর ইন্ধনে হয়েছে বলে আমার দৃঢ় বিশ্বাস।” তিনি আরও বলেন, “আমি কোটা আন্দোলনের পক্ষে সক্রিয় ছিলাম, আর মেরাদিয়ায় কখনো গিয়েছি বলেও মনে পড়ে না।”

মামলার বিষয়ে জানতে চাইলে খিলগাঁও থানার ওসি মো. দাউদ হোসেন বলেন, “বাদীর অভিযোগের ভিত্তিতে মামলা গ্রহণ করা হয়েছে। তদন্তে নির্দোষ প্রমাণিত হলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।”

আসকের বিবৃতি ও সমালোচনা

জেড আই খান পান্না মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) চেয়ারপারসন হিসেবে দীর্ঘদিন ধরে মতপ্রকাশের স্বাধীনতা, ডিজিটাল নিরাপত্তা আইন এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কাজ করে আসছেন।

আসক এক বিবৃতিতে মামলাটিকে “হয়রানিমূলক, অপ্রত্যাশিত এবং নিন্দনীয়” আখ্যা দিয়ে বলেছে, “জেড আই খান পান্নার মানবাধিকার রক্ষায় সক্রিয় ভূমিকা কোনো পক্ষকে অসন্তুষ্ট করতে পারে, যার কারণে এ মামলা দায়ের হয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয়, “জেড আই খান পান্না বরাবরই সাধারণ মানুষের অধিকারের পক্ষে অবস্থান নিয়েছেন। তিনি ক্রসফায়ার, গুম, নির্যাতনের বিরুদ্ধে কথা বলতে গিয়ে বিভিন্ন পক্ষের রোষানলে পড়েছেন।”

অন্তর্বর্তী সরকারের সমালোচনা

সম্প্রতি জেড আই খান পান্না অন্তর্বর্তী সরকারের কিছু সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেন। বিশেষ করে সংবিধান নতুন করে লেখার প্রস্তাবের বিরোধিতা করে তিনি বলেন, “৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে তৈরি সংবিধানের ঘোষণাপত্র পাল্টানো হলে তা নিয়ে দেশে মহাযুদ্ধ হবে।”

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top