শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আন্তর্জাতিক প্রতিক্রিয়া

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: মানবতাবিরোধী অপরাধে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা: আন্তর্জাতিক প্রতিক্রিয়া
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আদেশে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আদেশে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। জুলাই-আগস্ট মাসে ছাত্র-জনতার আন্দোলন দমন করতে গিয়ে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার এই পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি গোলাম মর্তুজা মজুমদার

বিশ্বমিডিয়ায় প্রতিক্রিয়া

শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার খবর আন্তর্জাতিক গণমাধ্যমেও তোলপাড় ফেলেছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ বিষয়ে বিশেষ শিরোনাম প্রকাশ করেছে।

  • রয়টার্স শিরোনামে উল্লেখ করেছে, “নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বাংলাদেশের অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানা জারি।” রয়টার্স জানায়, চলতি বছরের শুরুতে সহিংস আন্দোলনে গণহত্যায় জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হয়।

  • বিবিসি শিরোনাম করেছে: “শেখ হাসিনা: সাবেক নেতার বিরুদ্ধে বাংলাদেশের গ্রেফতারি পরোয়ানা জারি।” তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গণআন্দোলনে ক্ষমতাচ্যুত হয়ে ভারতে আশ্রয় নেওয়া শেখ হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে এই পরোয়ানা জারি হয়েছে।

  • এনডিটিভি বলেছে: “হাসিনা সরকার ২০১০ সালে একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচার করতে আদালত প্রতিষ্ঠা করে, কিন্তু এটির কার্যক্রম নিয়ে জাতিসংঘসহ বিভিন্ন মহল থেকে সমালোচনা এসেছে। বিরোধী দলীয়দের দমনেও আদালতটি ব্যবহৃত হয়েছে বলে অভিযোগ রয়েছে।”

  • দ্য ডন, গালফ নিউজ, এবং খালিজ টাইমস-সহ অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যমগুলোও এই ঘটনার গুরুত্ব তুলে ধরেছে।

ভারতে অবস্থান ও বিশেষ ট্রাভেল ডকুমেন্ট

শেখ হাসিনা পদত্যাগের পর থেকে ভারতে অবস্থান করছেন এবং সম্প্রতি ভারত সরকার তাকে বিশেষ ট্রাভেল ডকুমেন্ট প্রদান করেছে। এর ফলে তিনি চাইলেই অন্য দেশে যেতে পারবেন।

কূটনৈতিক সম্পর্ক ও রাজনৈতিক প্রভাব

এই ঘটনায় দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ও অভ্যন্তরীণ রাজনীতি নতুন মাত্রা পেয়েছে। একইসঙ্গে মানবাধিকার সংগঠন ও আন্তর্জাতিক মহল এই বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top