নীলফামারীতে তিস্তার বন্যায় ২০ হেক্টর জমির আমন ক্ষতিগ্রস্ত

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: নীলফামারী জেলার ডিমলা, জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলায় তিস্তা নদীর বন্যায় ২০ হেক্টর জমির আমন ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৯ হেক্টর জমির আমন সম্পূর্ণ নষ্ট হয়েছে, এবং ১১ হেক্টর জমির আংশিক ক্ষতি হয়েছে বলে নিশ্চিত করেছে জেলা কৃষি বিভাগ।

নীলফামারীতে তিস্তার বন্যায় ২০ হেক্টর জমির আমন ক্ষতিগ্রস্ত



জেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, গত ২৯ সেপ্টেম্বর তিস্তার পানির উচ্চতা বেড়ে যাওয়ার ফলে নিচু এলাকায় বন্যা দেখা দেয়, যা আমন ক্ষেতের ক্ষতির কারণ হয়। দ্রুত পানি নেমে যাওয়ায় ক্ষতির পরিমাণ কিছুটা কমে এসেছে।

ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ খান জানান, তিস্তার ঢলের সঙ্গে পলি ও বালু জমে অনেক ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দ্রুত পানি সরে যাওয়ায় কিছু জমি পুনরুদ্ধার সম্ভব হলেও অনেক ক্ষেত স্থায়ীভাবে নষ্ট হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবু বকর সাইফুল ইসলাম বলেন, "ডিমলা, জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলার নদী তীরবর্তী ২০ হেক্টর জমির ফসল বন্যায় নিমজ্জিত হয়। এর মধ্যে ৯ হেক্টর সম্পূর্ণ এবং ১১ হেক্টর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।"

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, অতিবৃষ্টি ও উজানের ঢলে ২৯ সেপ্টেম্বর সকালে তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বিপদসীমার ২ সেন্টিমিটার ওপরে উঠেছিল। তবে পানি দ্রুত নামতে শুরু করে, যার ফলে বন্যার ক্ষয়ক্ষতি সীমিত হয়েছে। বর্তমানে তিস্তার পানি বিপদসীমার ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে, এবং পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন নির্বাহী প্রকৌশলী মো. আতিকুর রহমান।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top