উল্লাপাড়া আখ চাষে অধিক লাভে কৃষকের মুখে হাসি

Seba Hot News : সেবা হট নিউজ
0

রাজু আহমেদ সাহান, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় চলতি অর্থবছরে  বিভিন্ন জাতের আখ চাষ করে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। ভালো ফলন ও ভালো দাম পাওয়ায় কৃষকদের মাঝে  আখ চাষে দিন দিন আগ্রহ বাড়ছে।

উল্লাপাড়া আখ চাষে অধিক লাভে কৃষকের মুখে হাসি



উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এই উপজেলায় মোট ২০ হেক্টর পরিমাণ জমিতে ইক্ষু চাষের আবাদ হয়েছে যা গতবারের চেয়ে ২ হেক্টর বেশি। 

তিন জাতের আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১৫ হেক্টরে ঈশ্বরর্দী-১৬ জাত, রং বিলাস ৪ হেক্টরে ও ১ হেক্টর পরিমাণ জমিতে ফিলিপাইন জাতের ব্ল্যাক সুগার কেইন জাতের আখ।

উপজেলার বাঙ্গালা ইউনিয়নের শিমলা এলাকায় প্রায় ৩ বিঘা জমিতে আনোয়ার সরকার ও আশরাফুল হোসেন দু'বিঘা জমি লিজ নিয়ে ইক্ষু চাষ করেছেন। ইতিমধ্যেই আখ বিক্রি করা শুরু হয়েছে।

কৃষক আনোয়ার সরকার  জানান, প্রায় দু বছর আগে নাটোর জেলার বিভিন্ন এলাকা থেকে ফিলিপাইন জাতের ব্ল্যাক সুগার কেইন আখ চারা কিনে এনে দু'বিঘা  জমিতে আবাদ  শুরু করি। জমি তৈরি, চারা কেনা ও লাগানো আর পরিচর্যায় এ যাবত বিঘা প্রতি প্রায় ১ লাখ ২৫ হাজার টাকা খরচ হয়েছে এবং তারা বিঘায় ১ লাখ ২০ হাজার টাকা লাভ আশা করছেন।  দশ মাস বয়সকালে জমি থেকে আখ বিক্রি শুরু হয়। প্রতি পিচ আখ পাইকারি ভাবে ৫০/৬০ টাকায় বিক্রী করা যায়। 

বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা সরাসরি জমি থেকে আখ কিনে নিয়ে যাচ্ছে। তারা এই জাতের আখ চাষে আর্থিকভাবে লাভবান হচ্ছেন বলে জানান। এবারেও আরো তিন বিঘা জমিতে ফিলিপাইন জাতের ব্ল্যাক সুগার কেইন আখ চাষ করবেন বলে তিনি জানান। 


ফিলিপাইন জাতের ব্ল্যাক সুগার কেইন আখ দেখতে দেশীয় আখের মতো হলেও এর ভিন্নতায় মোটা ও নরম এবং রস বেশী পরিমাণ হয় বলে জানা গেছে। একেকটি আখ বারো থেকে পনেরো ফুট লন্বা হয়ে থাকে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সূবর্ণা ইয়াসমিন সূমী বলেন, চলতি মৌসুমে গোটা উপজেলায় ২০ হেক্টর পরিমাণ জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 
বাজারে আখের দাম ভালো হওয়ায় কৃষকদের মাঝে আখ চাষে আগ্রহ বেড়েছে।

তিনি আরো জানান, এবারই প্রথম অত্র উপজেলার শিমলা গ্রামে দু'জন কৃষক ফিলিপাইন জাতের ব্ল্যাক সুগার কেইন আখ চাষ করেছেন। বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছেন।  

ইতিমধ্যেই কৃষি অফিস থেকে আখ চাষের উপর কৃষকদের প্রশিক্ষন দেয়া হয়েছে এবং প্রশিক্ষন নিয়ে একজন নারী কৃষক আখ ক্ষেতে পরিচর্যার কাজ করে সচ্ছলভাবে সংসার চালাচ্ছেন। 

ইতিমধ্যে আমরা কৃষি অফিস থেকে আখ ক্ষেত পরিদর্শন করেছি। আমাদের পক্ষ থেকে কৃষকদের নানা পরামর্শ দেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top