জামালপুরে শিশু মৃত্যু ঘটনায় তদন্ত কমিটি গঠন

Seba Hot News : সেবা হট নিউজ
0

আসমাউল আসিফ, জামালপুর প্রতিনিধি: জামালপুরে জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় আব্দুর রহমান নামে ১ বছর ৯ মাস বয়সী এক শিশু মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠিত হয়েছে। 

জামালপুরে শিশু মৃত্যু ঘটনায় তদন্ত কমিটি গঠন



গত শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে চিকিৎসা অবহেলায় ওই শিশু মৃত্যুর অভিযোগে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) তদন্ত কমিটি গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ।    
২৫০ শয্যা বিশিষ্ট জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মুহা: মাহফুজুর রহমান জানান, গত ৭ সেপ্টেম্বর সকালে মাদারগঞ্জ উপজেলার তারতাপাড়া গ্রামের সুজন আকন্দের সন্তান আব্দুর রহমানকে অসুস্থ অবস্থায় হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করে তার পরিবার। পরে চিকিৎসাধীন অবস্থায় ওইদিন রাতেই শিশুটির মৃত্যু হয়। এই ঘটনায় গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শেখ হাসিনা মেডিকেল কলেজের শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডা. আ: খালেককে সভাপতি করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- শেখ হাসিনা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. আবুল কালাম আজাদ, জেলা প্রশাসকের মনোনীত একজন প্রতিনিধি, জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত উপসেবা তত্ত্বাবধায়ক লাইলি বেগম ও হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. শামীম ইফতেখার। এই কমিটিতে সদস্য সচিব হিসেবে কাজ করবেন ডা. শামীম ইফতেখার। তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রদানের জন্য বলা হয়েছে। তবে খোজ নিয়ে জানা গেছে, ঘটনার চার দিন পর তদন্ত কমিটি গঠিত হয়, কিন্তু কমিটিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিনিধি হিসেবে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকার কথা থাকলেও এখনো কাউকে যুক্ত করা হয়নি। তাই পূর্ণাঙ্গভাবে কমিটি গঠিত না হওয়ায় কাজ শুরু করতে পারেনি তদন্ত কমিটি।  
মৃত শিশু আব্দুর রহমানের চাচা তরিকুল ইসলাম চিকিৎসা অবহেলায় তার ভাতিজার মৃত্যুর অভিযোগ করে বলেন, আমি জামালপুর সদর থানায় এ ব্যাপারে অভিযোগ করলেও পুলিশ কোন ব্যবস্থা নিচ্ছে না। হাসপাতাল থেকেও আমাদের সাথে কেউ কোন যোগাযোগ করে নি। আমরা ন্যায় বিচার পাব কিনা নিশ্চিত না।    
নাগরিক অধিকার কর্মী অ্যাডভোকেট ইউসুফ আলী বলেন, তদন্ত কমিটি পূর্নাঙ্গভাবে গঠন না হওয়ায় শিশু মৃত্যুর প্রকৃত ঘটনা উদঘাটন নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। তাই হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করা নিয়ে সচেতন মহল উদ্বিগ্ন।      
এ প্রসঙ্গে জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ মহব্বত কবীর বলেন, শিশু মৃত্যুর ঘটনায় শিশুর চাচা তরিকুল ইসলাম থানায় অভিযোগ করেছেন। তার অভিযোগ গ্রহণ করা হয়েছে, বিষয়টি তদন্তাধীন রয়েছে।
এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান ডা. আ: খালেক বলেন, মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা চলমান থাকায় ও জেলা প্রশাসকের প্রতিনিধি নির্ধারণ না হওয়ায় তদন্ত কমিটি কাজ শুরু করতে পারেনি। আমরা সময় বৃদ্ধির জন্য আবেদন করব।  
উল্লেখ্য, জামালপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা অবহেলায় মৃত ওই শিশুকে নিয়ে জামালপুর জেলা প্রেসক্লাবে আসেন শিশুটির পরিবার ও স্বজনরা। বিভিন্ন গণমাধ্যমে ওই শিশুর মৃত্যু নিয়ে সংবাদ প্রচারিত হলে চাঞ্চল্যের সৃষ্টি হয়। শিশুর মরদেহ নিয়ে প্রেসেক্লাবে আসার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক আলোচনা ও সমালোচনা শুরু হয়। প্রশ্ন উঠে হাসপাতালে রোগীদের সেবা প্রদানে কর্তব্যরত চিকিৎসক, নার্স ও অন্যান্যদের যথাযথ দায়িত্ব পালন নিয়ে।
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top