দেশের প্রকৃত রিজার্ভ নিয়ে কৌতূহলের অবসান

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: সরকারের পতনের পর থেকে দেশের প্রকৃত রিজার্ভের পরিমাণ নিয়ে জনমনে কৌতূহল ছিল। এবার সেই কৌতূহলের অবসান ঘটিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর জানিয়েছেন দেশের প্রকৃত রিজার্ভের পরিমাণ।

দেশের প্রকৃত রিজার্ভ নিয়ে কৌতূহলের অবসান



৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ভিত্তিক বাংলা গণমাধ্যম ‘ঠিকানা’-তে প্রচারিত একটি অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের রিজার্ভের পরিমাণ ২০ দশমিক ৫ বিলিয়ন ডলার, যা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর ডেফিনেশন অনুযায়ী হিসাব করা হয়েছে। আগের সরকারের ডেফিনেশন অনুযায়ী নয়।

সাংবাদিক খালেদ মুহিউদ্দীনের প্রশ্নের জবাবে গভর্নর আহসান এইচ মনসুর জানান, গত এক সপ্তাহে ৩০০ মিলিয়ন ডলার রিজার্ভ বেড়েছে এবং তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে কেন্দ্রীয় ব্যাংক কোনো ডলার বিক্রি করেনি বরং বাজার থেকে প্রতিদিন ৫০ মিলিয়ন ডলার করে কিনছে।

তিনি আরও বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনার লক্ষ্য হিসেবে আগামী ৪ থেকে ৫ মাসের মধ্যে ৭-৮ শতাংশ এবং পরবর্তী এক বছরের মধ্যে ৪-৫ শতাংশে আনতে চেষ্টা করা হবে। যদিও নিট বা প্রকৃত রিজার্ভের হিসাব এতদিন গোপন রাখা হয়েছিল, তা আইএমএফকে নিয়মিতভাবে জানানো হয়েছে।

সাংবাদিক আরও প্রশ্ন করেন, শেখ হাসিনা সরকারের সময়ে রিজার্ভ শূন্যের কাছাকাছি পৌঁছেছে এমন একটি ধারণা প্রচলিত ছিল। উত্তরে গভর্নর জানান, সেই ধারণাটি ভুল। শেখ হাসিনা সরকারের শেষ দিকে আইএমএফের পরামর্শে কিছু ভালো পলিসি গ্রহণ করা হয়েছিল, যার ফলস্বরূপ রিজার্ভ স্থিতিশীল রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top