এমপিওভুক্তির সুখবর পেলো আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠান!

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: জয়পুরহাট মহাবিদ্যালয়সহ দেশের আরও দুটি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে বাংলাদেশ সরকার। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এমপিওভুক্তির সুখবর পেলো আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠান!



বেসরকারি মাধ্যমিক-৩ থেকে জারিকৃত আদেশে বলা হয়, জয়পুরহাট সদরের জয়পুরহাট মহাবিদ্যালয়-এর ডিগ্রি স্তরকে এবং খুলনার বাটিয়াঘাটার মুক্তিযোদ্ধা কলেজ-এর উচ্চ মাধ্যমিক পর্যায়কে এমপিওভুক্ত করা হয়েছে।

পরবর্তী ব্যবস্থা নেয়ার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, যোগ্য শিক্ষক-কর্মচারীদের এমপিও সংক্রান্ত যাবতীয় কার্যক্রম শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা বিধিবিধানের আলোকে সম্পন্ন হবে।

জানা গেছে, শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্কুল-কলেজের এমপিও নীতিমালার সর্বশেষ বিধিবিধান অনুযায়ী হবে। তবে, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগকালীন বিধিবিধান সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে। আর প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে এমপিও স্থগিত করা হবে।

প্রসঙ্গত, এমপিও দুই ধরনের। প্রথমে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। পরে বিধি মোতাবেক নিযুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করা হয়। বেসরকারি শিক্ষক-কর্মচারীরা দুইভাবে বেতন-ভাতা পান। নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং সরকারি কোষাগার থেকে। বেতন-ভাতার সরকারি অংশই এমপিও নামে পরিচিত।

উল্লেখ্য, শিক্ষক নিবন্ধন পদ্ধতি চালু হওয়ার আগে অর্থাৎ ২০০৫ খ্রিষ্টাব্দের ২০ মার্চের আগে বিধি সম্মতভাবে নিয়োগ পাওয়া শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির সুযোগ পেতেন। তবে, পরবর্তী সময়ে নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য।

(ads1)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top