ইংল্যান্ড-স্পেন: পরিসংখ্যানে এগিয়ে যারা

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: হাড্ডাহাড্ডি এবং নানা অঘটন সব লড়াইয়ের মাঝেই শেষ পর্যায়ে চলে এসেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১৭তম আসর। আগামী ১৫ জুলাই ইংল্যান্ড এবং স্পেনের ম্যাচ দিয়ে এবারের আসরের পর্দা নামবে। 

ইংল্যান্ড-স্পেন পরিসংখ্যানে এগিয়ে যারা



জার্মানির বার্লিন অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।
নামে-ভারে শক্তিশালী দল হলেও এবারের ইউরোতে নিজেদের সেরাটা দিতে পারেনি ইংল্যান্ড। প্রায় প্রতিটি ম্যাচেই হারতে হারতে জিতেছে ইংলিশরা। তবে শেষ পর্যন্ত ফাইনালের টিকিট পেয়েছে তারা। তবে ফাইনালে যে কঠিন পরীক্ষা দিতে হবে, তা বলার অপেক্ষা রাখে না।

কারণ, ফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ টুর্নামেন্টের শুরু থেকে দুর্দান্ত ছন্দে থাকা স্পেন। সেই সঙ্গে গত আসরের ফাইনাল হারের চাপ এবং এখনও পর্যন্ত ইউরোর ট্রফি না জেতার আক্ষেপ তো রয়েছেই।

অবশ্য পরিসংখ্যানে এগিয়ে রয়েছে ইংলিশরা। ২৭বারের দেখায় জয়ের পাল্লা ভারী হ্যারি কেইনদের। ইংলিশদের ১৪ জয়ের বিপরীতে স্পেনের জয় ১০টিতে। বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে।

এর মধ্যে ইউরোতে স্পেন-ইংল্যান্ডের দেখা হয়েছে ৪ বার। একবারও জয় পায়নি স্পেন। ১৯৯৬ সালে শেষবার দেখা হয়েছিল তাদের। কোয়ার্টার ফাইনালের ম্যাচ গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিতে ওঠে ইংল্যান্ড।

১৯৬০ সাল থেকে শুরু হওয়া টুর্নামেন্টে এপর্যন্ত একবারও শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। ২০২১ আসরের ফাইনালে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ইংলিশদের কাঁদিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি।

অন্যদিকে, ইউরোতে বেশ সফল স্পেন। ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জয়ের পাশাপাশি ১৯৮৪ সালে রানার্সআপ হয়েছিল তারা। স্পেনের সমান সর্বোচ্চ তিন শিরোপা রয়েছে কেবল জার্মানির।
(ads1)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top