শরিয়তের দৃষ্টিতে ইদ্দতে সাদা পোশাক পরা!

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: ইদ্দত সম্পর্কে বিস্তারিতভাবে বললে, স্বামী যদি নারীকে তালাক দেয় বা খোলা করে, কিংবা ঈলা ইত্যাদি করে বা কোনোভাবে বিবাহ বিচ্ছেদ ঘটে অথবা স্বামীর মৃত্যু হয়, তাহলে এসব সুরতে কিছুদিনের জন্য নিজেকে ঘরে আবদ্ধ রাখা।

শরিয়তের দৃষ্টিতে ইদ্দতে সাদা পোশাক পরা!



ইদ্দত শব্দের আভিধানিক অর্থ হলো- গণনা করা। পরিভাষায় ইদ্দতের অর্থ হলো- নারীদের ঐ সময় পর্যন্ত অন্যত্র বিয়ে করা থেকে বিরত থাকা, যা তার ইতোপূর্বের বিবাহের প্রভাব প্রকাশ করে। 

যেমন- সে অন্তসত্ত্বা কি না তা প্রকাশের সম্ভাবনা শেষ হওয়ার জন্য নির্ধারণ করা হয়েছে।

ইদ্দত সম্পর্কে বিস্তারিতভাবে বললে, স্বামী যদি নারীকে তালাক দেয় বা খোলা করে, কিংবা ঈলা ইত্যাদি করে বা কোনোভাবে বিবাহ বিচ্ছেদ ঘটে অথবা স্বামীর মৃত্যু হয়, তাহলে এসব সুরতে কিছুদিনের জন্য নিজেকে ঘরে আবদ্ধ রাখা। সেই সময়ের মধ্যে ঐ ঘর থেকে জরুরি কোনো কারণ ছাড়া বের না হওয়া এবং অন্যত্র বিবাহ বন্ধনে আবদ্ধ না হওয়াকে ইদ্দত বলা হয়।

উল্লেখ্য, তালাক কিংবা স্বামীর মৃত্যু; যে কারণেই নারীর বিবাহ বিচ্ছেদ হলেই নারীর ওপর ইদ্দত পালন করা আবশ্যক।

স্বামীর মৃত্যুর ইদ্দতে সাদা পোশাক পরা, শরিয়তের কী বলে?

ইসলামি শরিয়েতে স্বামীর মৃত্যুর পর সাধারণ অবস্থায় স্ত্রীর জন্য ৪ মাস ১০ দিন ইদ্দত পালন করা ওয়াজিব। আর গর্ভবতী হলে সন্তান জন্মদান পর্যন্ত ইদ্দত পালন করা ওয়াজিব।

উক্ত সময়ে অলংকার পরিধান করা ও সাজসজ্জা গ্রহণ করাও নিষিদ্ধ। যে পোশাক সাজ হিসেবে গণ্য হয়, তা পরিধান করা থেকেও বিরত থাকতে হবে। উম্মুল মুমিনীন উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, الْمُتَوَفَّى عَنْهَا زَوْجُهَا لَا تَلْبَسُ الْمُعَصْفَرَ مِنَ الثِّيَابِ وَلَا الْمُمَشَّقَةَ وَلَا الْحُلِيَّ وَلَا تَخْتَضِبُ وَلَا تَكْتَحِلُ

অর্থ: ‘কোনো নারীর স্বামী মারা গেলে সে জাফরান দিয়ে রঙানো পোশাক, কারুকার্য খচিত জামা ও অলংকার পরবে না, খিজাব ও সুরমা ব্যবহার করবে না’। (সুনানে আবু দাউদ: ২৩০৪)

কিন্তু এ সময় বিশেষ কোনো রঙের পোশাক পরিধানের নির্দেশনা নেই। সাদা রঙের পোশাকই পরতে হবে এ রকম বাধ্যবাধকতা নেই। কেউ যদি চায় সাদা পোশাক পরতে পারে, কিন্তু শরিয়তের বিধান মনে করে সাদা পোশাক পরিধান করলে তা বিদআত ও নাজায়েজ হবে।

স্বামীর মৃত্যুর পর ইদ্দত পালনের সময় যেসব কাজ থেকে নারীরা বিরত থাকবেন-

  • অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়া থেকে বিরত থাকবেন। তবে প্রয়োজন হলে বের হতে পারবেন। যেমন পড়াশোনা, কর্মস্থলে যাওয়া, অসুস্থ হলে হাসপাতালে যাওয়া ইত্যাদি প্রয়োজনে বের হতে পারেন, তবে রাতের মধ্যে স্বামীর ঘরে ফিরে যাবেন এবং সেখানে অবস্থান করবেন। একান্ত জরুরি অবস্থা ছাড়া রাতে স্বামীর ঘর থেকে হবেন না।
  • সুগন্ধি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। তবে শরীরে দুর্গন্ধ হলে কম ছড়ায় এমন কোনো সুগন্ধি প্রয়োজন পরিমাণ ব্যবহার করতে পারেন।
  • অলংকার পরিধান করা বা যেকোনো সাজসজ্জা গ্রহণ করা থেকে থেকে বিরত থাকবেন। যে পোশাক সাজ হিসেবে গণ্য হয়, তা পরিধান করা থেকে বিরত থাকতে হবে।
  • সুরমা বা কাজল পরা থেকে বিরত থাকবেন। ঘুমের সময় চোখে সুরমা দেওয়ার অভ্যাস থাকলে ঘুমের সময় লাগাতে পারেন, ঘুম থেকে উঠে মুছে ফেলবেন।

(ads1)
ট্যাগস

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top