নারী জাগরণের অন্যতম পথিকৃৎ সুফিয়া কামালের ১১৩তম জন্মদিন আজ

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: আজ ২০ জুন, প্রখ্যাত কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মদিন। নারী জাগরণের অন্যতম পথিকৃৎ হিসেবে খ্যাত এই মহীয়সী নারীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

নারী জাগরণের অন্যতম পথিকৃৎ সুফিয়া কামালের ১১৩তম জন্মদিন আজ



জীবনী ও কর্মজীবন

সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন। সাহিত্যচর্চার পাশাপাশি তিনি মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণআন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলন এবং নারীমুক্তি আন্দোলনসহ বিভিন্ন সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করেন। প্রগতিশীল সমাজ বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা এই নারী মুক্তবুদ্ধি চর্চার পাশাপাশি সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে সংগ্রাম করেছেন।

১৯৬১ সালে পাকিস্তান সরকার বেতারে রবীন্দ্রসংগীত প্রচার নিষিদ্ধ করলে তিনি এর প্রতিবাদে আন্দোলন গড়ে তোলেন। তিনি ছায়ানটের সভাপতি (১৯৬১), মহিলা সংগ্রাম কমিটির সভাপতি (১৯৬৯), এবং মহিলা পরিষদ গঠনের (১৯৭০) মাধ্যমে অসহযোগ আন্দোলনে নারীদের নেতৃত্ব দেন। সুফিয়া কামাল ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

পুরস্কার ও সম্মাননা

সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য সুফিয়া কামাল প্রায় ৫০টি পুরস্কার লাভ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য:

  • বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬২)
  • লেনিন পদক (১৯৭০, সোভিয়েত ইউনিয়ন)
  • একুশে পদক (১৯৭৬)
  • নাসিরউদ্দীন স্বর্ণপদক
  • রোকেয়া পদক
  • জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৫)
  • স্বাধীনতা দিবস পদক

সুফিয়া কামালের এই অনন্য অবদানসমূহ তাকে বাঙালি নারীদের মধ্যে এক অমর চিরন্তন প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তার জীবন ও কর্ম আমাদের সকলের জন্য অনুপ্রেরণার উৎস।

(ads1)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top