আজ পবিত্র ঈদুল আজহা উদযাপন

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: আজ সোমবার মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। রাজধানীসহ সারাদেশে মুসলিম সম্প্রদায় যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে এই দিনটি উদযাপন করছেন। ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কুরবানি করবেন, যা ইসলামের অন্যতম ইবাদত।

পবিত্র ঈদুল আজহা উদযাপন



রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল আজহা উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সকল মুসলমানদের আন্তরিক অভিনন্দন ও মোবারকবাদ জানিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বার্তায় কুরবানির মাধ্যমে আত্মত্যাগ ও আত্মদানের মানসিকতা সঞ্চারিত করার আহ্বান জানান।

প্রধান ঈদ জামাত: হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রধান ঈদ জামাতে অংশ নেবেন এবং ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। ঢাকার মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকাবাসীকে জাতীয় ঈদগাহে নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন।

বিভিন্ন স্থানের জামাত: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান জামাত মিরপুর গোলারটেক মাঠে সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানে ১৯৭তম ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

বিশেষ ব্যবস্থা ও আহ্বান: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন পশু কুরবানির জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। পরিচ্ছন্নতা কর্মীরা কোরবানির পশুর বর্জ্য দ্রুত অপসারণে নিয়োজিত থাকবে। উত্তর সিটি কর্পোরেশন নির্ধারিত স্থানে গরু কোরবানি দিলে ১ হাজার টাকা প্রণোদনা দেয়ার ঘোষণা দিয়েছে।

ঐতিহাসিক প্রেক্ষাপট: প্রায় চার হাজার বছর আগে আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) তাঁর পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। আল্লাহর অপার কুদরতে ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। এই ত্যাগের মহিমা স্মরণ করে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করে থাকে।

সমাজসেবামূলক কার্যক্রম: ঈদুল আজহা উপলক্ষে দেশের সকল হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। দেশের বাইরে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনসমূহও যথাযথভাবে পবিত্র ঈদুল আজহা উদযাপন করবে।

সামাজিক দায়িত্ব: ঈদুল আজহা উপলক্ষে রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। কোরবানির পশুর বর্জ্য দ্রুত অপসারণের জন্য এবং পরিবেশ সুস্থ রাখতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আজকের এই দিনে সবাইকে ঈদুল আজহার শিক্ষা গ্রহণ করে ত্যাগের মহিমায় উজ্জ্বীবিত হয়ে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানানো হয়েছে। ঈদ মোবারক!

(ads1)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top