ঢাকা-দিল্লি সম্পর্ক আরও জোরদার করতে ৭টি নতুন সমঝোতা স্মারক স্বাক্ষর

Seba Hot News : সেবা হট নিউজ
0

সেবা ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ঢাকা ও নয়াদিল্লি আজ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এর মধ্যে সাতটি নতুন এবং তিনটি নবায়ন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুই দিনের রাষ্ট্রীয় সফরের সময় হায়দ্রাবাদ হাউসে এই সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়।

ঢাকা-দিল্লি সম্পর্ক আরও জোরদার করতে ৭টি নতুন সমঝোতা স্মারক স্বাক্ষর



এই আলোচনায় সংযোগ, জ্বালানি, অভিন্ন নদীর পানি বণ্টন, সামুদ্রিক সম্পদ, বাণিজ্য, সীমান্ত ব্যবস্থাপনা, নিরাপত্তা এবং উন্নয়ন অংশীদারিত্বের বিষয়গুলো গুরুত্ব পায়। প্রতিনিধি পর্যায়ের বৈঠকের পর দুই দেশের প্রধানমন্ত্রী সমুদ্র অর্থনীতি, রেলওয়ে, সক্ষমতা বৃদ্ধি, স্বাস্থ্য, একাডেমিক সহযোগিতা, মৎস্য এবং দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলো বিনিময় করেন।

(ads1)

বাংলাদেশ ও ভারতের সাতটি নতুন সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে বঙ্গোপসাগর ও ভারত মহাসাগর অঞ্চলে সমুদ্র অর্থনীতি এবং সমুদ্র সহযোগিতার সমঝোতা। ভারত মহাসাগরে সমুদ্রবিজ্ঞান এবং সক্ষমতা বৃদ্ধির জন্য যৌথ গবেষণার লক্ষ্যে বাংলাদেশ ওশেনোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বিওআরআই) এবং ভারতের কাউন্সিল অব সাইন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে।

ডিজিটাল পার্টনারশিপ এবং টেকসই ভবিষ্যতের জন্য সবুজ অংশীদারিত্বের অভিন্ন ভিশন নিয়ে দুই দেশের মধ্যে রেল সংযোগের একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে। এছাড়া যৌথ ক্ষুদ্র উপগ্রহ প্রকল্পে সহযোগিতার লক্ষ্যে ভারতের জাতীয় মহাকাশ প্রচার ও অনুমোদন কেন্দ্র (ইন-স্পেস) এবং বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে।

(ads2)

ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ (ডিএসসিসি), ওয়েলিংটন এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি), মিরপুরের মধ্যে কৌশলগত ও অপারেশনাল স্টাডিজের ক্ষেত্রে সামরিক শিক্ষা সংক্রান্ত সহযোগিতার জন্য একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে।

তিনটি নবায়নকৃত সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে মৎস্য সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা এবং স্বাস্থ্য ও ওষুধের সহযোগিতা।


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

খবর/তথ্যের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, সেবা হট নিউজ এর দায়ভার কখনই নেবে না।

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Know about Cookies
Ok, Go it!
To Top